এবছর কলেজে ভর্তিতে নয়া সিদ্ধান্ত !

group of students using laptop
photo credit: Adobe Stock



স্নাতকে অভিন্ন পোর্টাল-এই নিয়ে বেশ কয়েকবছর থেকেই আলোচনা চলছে। গতবছর স্নাতকে ভর্তিতে অভিন্ন পোর্টাল চালুর কথা থাকলেও তা সম্ভব হয়নি। তবে এবছর রয়েছে খুশির খবর।


এ বছর স্নাতক স্তরে রাজ্যের কলেজ-বিশ্ববিদ্যালয়গুলিতে অভিন্ন বা একটিই কেন্দ্রীয় পোর্টালের মাধ্যমে পড়ুয়া ভর্তির প্রক্রিয়া শুরু করেছে উচ্চ শিক্ষা দপ্তর, এমনটাই জানাযাচ্ছে।


কিছুদিন আগেই শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু জানিয়েছেন, এ বছর একটিই পোর্টালের মাধ্যমে স্নাতকে পড়ুয়া ভর্তির ব্যাপারে তিনি আশাবাদী।


দপ্তর সূত্রে খবর, এ বছর যাতে অভিন্ন পোর্টালের মাধ্যমে ভর্তি করা যায় তাই অনেক আগে থেকেই কাজ শুরু হয়েছে। আগের কমিটিই এ ব্যাপারে কাজ শুরু করেছে। প্রাথমিক আলোচনাও হয়েছে।


স্নাতকে গত শিক্ষাবর্ষ থেকেই জাতীয় শিক্ষানীতি অনুযায়ী ৪ বছরের কোর্স চালু হয়েছে। একই সঙ্গে তিন বছরের মাল্টিডিসিপ্লিনারি কোর্সও চালু হয়েছে। বিশ্ববিদ্যালয়গুলি যেভাবে তাদের এই কোর্সের নিয়মের পরিকাঠামো তৈরি করেছে সেই মতোই বিষয়গুলি পোর্টালে আপলোড করা হবে।


প্রসঙ্গত, গত বছর কেন্দ্রীয় পোর্টালের মাধ্যমে পড়ুয়া ভর্তির সিদ্ধান্ত নিয়েও তা স্থগিত করা হয়। প্রক্রিয়াগত সমস্যার কারণেই একটি পোর্টালের মাধ্যমে ভর্তির সিদ্ধান্তের বদলে বিগত বছরগুলির মতো কলেজ ভিত্তিক ভর্তি নেওয়া হয়।