নগর ডাকালিগঞ্জ উচ্চবিদ্যালয়ে শুরু হয়েছে NSS ইউনিট-এর ৭ দিনের স্পেশাল ক্যাম্প


school programme


শিতলখুচী মহকুমার নগর ডাকালিগঞ্জ উচ্চবিদ্যালয়ে এন এস এস ইউনিট ৭ দিনের স্পেশাল ক্যাম্পের সূচনা হয়েছে গতকাল ২৭ মার্চ।  অনুষ্ঠানের শুভ সূচনা করেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক স্বপন সিংহ। উপস্থিত ছিলেন বিদ্যালয়ের জাতীয় সেবা প্রকল্পের প্রোগ্রাম অফিসার নিরঞ্জন বর্মন, বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক কমল কুমার রায়, সহ শিক্ষক দিনবন্ধু সিংহ।

প্রদীপ প্রজ্জ্বলন এবং স্বচ্ছ ভারত অভিযানের মধ্যদিয়ে স্পেশাল ক্যাম্পের শুভ সূচনা হয় সকাল ১১ টায়।

বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক স্বপন সিংহ জানান, করোনা কালে বিদ্যালয়ের জাতীয় সেবা প্রকল্প ইউনিটের কাজ প্রায় বন্ধের মুখে চলে গেলেও পুনরায় আবার জাতীয় সেবা প্রকল্প ইউনিট ঘুরে দাঁড়িয়েছে। বছরভর বিভিন্ন কর্মসূচী শেষে আজ ৭ দিনের যে স্পেশাল ক্যাম্পের আয়োজন করা হয়েছে তা সুন্দর ভাবে সম্পন্ন হোক এই আশা ব্যক্ত করেন তিনি।

school students wear appron

প্রোগ্রাম অফিসার নিরঞ্জন বর্মন এদিন তার বক্তব্যে জাতীয় সেবা প্রকল্প ইউনিটের বিভিন্ন দায়িত্ব সম্পর্কে জানান, সাথে কি ভাবে সমাজের সাথে মিশে গিয়ে নিস্বার্থ ভাবে সামাজিক হয়ে ওঠা যায় তা ব্যাখা করেন। তিনি আরও বলেন, খুব দ্রুততার সাথে এবছর স্পেশাল ক্যাম্পের আয়োজন করা হয়েছে। তবু বিভিন্ন ধরনের প্রোগ্রাম নিয়ে সাত দিনের স্পেশাল ক্যাম্প সাজানো হয়েছে। ছাত্রছাত্রীরা এই সাতদিনের ক্যাম্প থেকে উপকৃত হবেন বলেই তিনি আশাবাদী।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে জাতীয় সেবা প্রকল্পের স্বেচ্ছসেবকরা এদিন বিদ্যালয় পরিষ্কার পরিচ্ছন্ন করবার উদ্যোগ নেয়। ভলান্টিয়ার পিঙ্কি বর্মন বলে- আমরা সারা বছরই বিভিন্ন কাজের সাথে যুক্ত থাকি। এই ধরনের কাজে যুক্ত থাকায় অনেক কিছু শিখছি।

a group of school girls



স্পেশাল ক্যাম্পের দ্বিতীয় দিনে উপস্থিত ছিলেন বাসন্তীরহাট কুমুদিনী উচ্চবিদ্যালয়ের NSS এর প্রোগ্রাম অফিসার সম্রাট দাস, তিনি তার বক্তব্যে জাতীয় সেবা প্রকল্পের গঠন থেকে স্বেচ্ছাসেবকদের দায়িত্ব সম্পর্কে বলেন। এদিন সর্পবিশারদ তপন কুমার দেব সাপের কামড়ে আর একটি মৃত্যুও নয়-এই বিষয়ে বক্তব্য রাখেন। 

এছাড়াও আজ সাইবার সিকিউরিটি বিষয়ে বিশদে ব্যাখা দেন আমন্ত্রিত অতিথি কম্পিউটার বিশেষজ্ঞ সঞ্জয় ঘোষ। 

আগামী ২ রা এপ্রিল শেষ হবে এই বিশেষ  ক্যাম্প। সমাজসেবামূলক বিভিন্ন কর্মসূচী দিয়ে সাতদিনের এই ক্যাম্প সাজানো হয়েছে বলে জানিয়েছেন প্রোগ্রাম অফিসার।