Heatwave: একদিকে টর্নেডো অপরদিকে তাপপ্রবাহের সতর্কতা জারি করল আবহাওয়া দফতর

heatwave warning issued by Meteorological Department



গত কয়েক সপ্তাহে বৃষ্টিপাতের দরুন উষ্ণতা কম থাকলেও গরম পড়তে শুরু করেছে পুরোদমে। এপ্রিল মাস থেকে শুরু হবে তাপপ্রবাহ (Heatwave)। চলবে মে মাসেও।


অর্থাৎ এপ্রিল এবং মে, এই দুই মাস জুড়েই তাপপ্রবাহ চলবে। এমনই সতর্কতা জারি করা হয়েছে আবহাওয়া দফতরের তরফে। এপ্রিল থেকে মধ্য ভারতে তুমুল তাপপ্রবাহ চলতে পারে বলে সতর্ক করা হয়েছে। সেই সঙ্গে মে মাস হতে পারে গোটা বছরের সবচেয়ে উষ্ণতম মাস বলেও প্রাথমিকভাবে হাওয়া অফিসের তরফে ইঙ্গিত দেওয়া হয়েছে।


তবে ভারতের একাধিক জায়গায় যখন তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়, সেই সময় শুক্রবার জম্মু কাশ্মীরে বৃষ্টি হবে বলে জানায় আবহাওয়া দফতর। হিমাচল প্রদেশেও বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে। পাশপাশি দিল্লিতেও আর কয়েক দিনের মধ্যে অল্প বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস।


আবহাওয়া দপ্তর সূত্রে খবর, একটি পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে ৩০শে মার্চ দক্ষিণবঙ্গের বেশ কিছু অঞ্চলে বজ্রবিদ্যুৎ সহ ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ৩০শে মার্চের পর থেকে দক্ষিণবঙ্গে উল্লেখযোগ্য বৃষ্টির সম্ভাবনা হ্রাস পাওয়ার সম্ভাবনা বেশি এবং মধ্য ও পশ্চিম ভারত থেকে শুষ্ক বাতাসের প্রবাহ বৃদ্ধি পাবে। শুষ্ক বাতাসের প্রবাহ বৃদ্ধি পাওয়ার কারণে দাবদাহ পরিস্থিতি তৈরি হতে চলেছে সমগ্র দক্ষিণবঙ্গে এপ্রিল মাসের প্রথম সপ্তাহে। পশ্চিমাঞ্চলের জেলাগুলোতে বিশেষত বীরভূম মুর্শিদাবাদ পুরুলিয়া বাঁকুড়া পশ্চিম মেদিনীপুর ঝাড়গ্রাম জেলায় দাবদাহের মাত্রা সবচেয়ে বেশি থাকবে। সর্বোচ্চ তাপমাত্রা ৪০ থেকে ৪৫°সে আশেপাশে উঠে যাবার সম্ভাবনা রয়েছে। দক্ষিণবঙ্গের বাকি অঞ্চলে সর্বোচ্চ তাপমাত্রা ৩৭-৪২°সে আশেপাশে উঠে যেতে পারে। সমগ্র দক্ষিণবঙ্গেই সর্বোচ্চ তাপমাত্রা বৃদ্ধি পাওয়ার পাশাপাশি দাবদাহ, তীব্র সূর্যের দাপট, লু বাতাস ও আদ্র ও অসস্তিকর ভ্যাপসা গরম অনুভব হবে।


এদিকে ঘূর্ণাবর্ত ও সম্মিলন অঞ্চলের প্রভাবে ৩০শে মার্চ ২০২৪ শনিবার দিনের দ্বিতীয়ার্ধে দক্ষিণবঙ্গের বেশ কিছু অঞ্চলে বিক্ষিপ্ত ভাবে শক্তিশালী কালবৈশাখী ঝড়, টর্নেডো, বজ্রবিদ্যুৎ সহ ঝড়বৃষ্টি ও শিলাবৃষ্টির সম্ভাবনা রয়েছে। ৬০-৮০ কিলোমিটার প্রতি ঘন্টায় ঝড়ের পাশাপাশি কিছু কিছু অঞ্চলে সর্বোচ্চ বাতাসের ঝাপটা ১০০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পেতে পারে।