Harsh Vardhan: রাজনীতি ছাড়ছেন মোদী-মন্ত্রীসভার প্রাক্তন স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন

Harsh Vardhan


সামনে লোকসভা নির্বাচন। ইতিমধ্যে প্রথম দফায় ১৯৫ জনের প্রার্থী তালিকা প্রকাশ করেছে বিজেপি। আর সেই তালিকায় ঠাঁই পেয়েছে একাধিক মন্ত্রী। তবে ঠাঁই হয়নি মোদী মন্ত্রীসভার প্রাক্তন স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধনের। চাঁদনী চক থেকে ভোটে লড়েন তিনি। কিন্তু এবার চাঁদনী চক হাতছাড়া হয়েছে হর্ষবর্ধনের। আর তারপরেই রাজনীতি থেকে সড়ে দাঁড়ানোর কথা জানালেন তিনি।




সোশ্যাল মিডিয়ায় হর্ষবর্ধন লিখেছেন, তিরিশ বছর রাজনীতি করেছি। সেইসময় ৫ বিধানসভা ও ২ লোকসভা নির্বাচনে জিতেছি। দলের বিভিন্ন গুরুত্বপূর্ণ জায়গায় কাজ করেছি। এবা আমি নিজের রুটে ফিরে যাচ্ছি। তিনি জানিয়েছেন, আমি দিল্লির স্বাস্থ্যমন্ত্রীর দায়িত্বও সামলেছি। কেন্দ্রীয় স্বাস্থ্য়মন্ত্রী হিসাবে দুবার দায়িত্ব সামলেছি। পোলিও মুক্ত ভারত তৈরির দায়িত্ব আমায় দেওয়া হয়েছিল। কোভিডের সময় গোটা দেশ যখন প্রায় আক্রান্ত তখন আমরাও লড়াই করে গিয়েছি।




তিনি লিখেছেন, একেবারে মন থেকে স্বয়ংসেবক ছিলাম। দীন দয়াল উপাধ্য়ায়ের পরম ভক্ত ছিলাম, অনুরাগী ছিলাম আমি। তিনি লিখেছেন, সাধারণ মানুষের পাশে থাকার সুযোগ আমি পেয়েছি বার বার।…ভগবান রাম আমার উপর সদয় ছিলেন সেকারণেই আমি মানুষের সেবা করার অধিকার পেয়েছিলাম। নরেন্দ্র মোদীজির সঙ্গে কাজ করার সৌভাগ্য আমি পেয়েছিলাম। আমি কৃতজ্ঞ তাঁর প্রতি। তবে তামাক বিরোধী আন্দোলন, আবহাওয়ার পরিবর্তন সম্পর্কিত ব্যাপারে সাধারণ মানুষকে সচেতন করার কাজ আমি চালিয়ে যাব।



রাজনীতি ছেড়ে কোথায় ফিরছেন তিনি তাও জানিয়ে দিয়েছেন তিনি। রাজনীতির বাইরে তাঁর আরও একটি পরিচয় হয়েছে, তা হল চিকিৎসক। এক্স পোস্টে হর্ষবর্ধন লিখেছেন, 'এবার আমি আমার শিকড়ে ফিরে যাওয়ার অনুমতি চাই।' অর্থাৎ চিকিৎসা ক্ষেত্রে ফের ফিরতে চলেছেন তিনি। কৃষ্ণনগরের ইএনটি ক্লিনিকে ফিরছেন তিনি। লিখেছেন, 'আর ধৈর্য্য ধরতে পারছি না। কথা রাখতে হবে আমায়। কৃষ্ণনগরে যে ENT ক্লিনিক রয়েছে সেখানে ফেরার অপেক্ষায় রয়েছি।



প্রসঙ্গত, ২০২৪-র লোকসভা নির্বাচনের নির্ঘন্ট প্রকাশের আগেই প্রার্থী তালিকা প্রকাশ করেছে বিজেপি। এদিকে একে একে গৌতম গম্ভীর থেকে জয়ন্ত সিনহা রাজনীতি থেকে দূরে থাকার কথা জানিয়েছেন। এবার হর্ষবর্ধন। যে চাঁদনী চকের সাংসদ হর্ষবর্ধন সেই চাঁদনী চকে এবার বিজেপির প্রার্থী প্রবীণ খান্ডেলওয়াল।