এপ্রিলে 5টি আর্থিক পরিবর্তন আসছে- এখনি জেনেনিন


INDIAN MONEY
photo credit: istock photo



সোমবার, 1 এপ্রিল, 2024, নতুন আর্থিক বছরের শুরু হওয়ার সাথে সাথে অনেক পরিবর্তন আপনার পকেটে সরাসরি প্রভাব ফেলতে পারে। পেনশন স্কিমে পরিবর্তন, ক্রেডিট কার্ডের নিয়মে পরিবর্তন, এবং আরও অনেক অর্থ-সম্পর্কিত পরিবর্তন আগামী মাসে ঘটতে চলেছে।

এখানে এপ্রিল 2024-এ ঘটছে গুরুত্বপূর্ণ আর্থিক পরিবর্তনগুলির তালিকা রয়েছে।

1. নতুন NPS নিয়ম

NPS-এর নিয়ন্ত্রক সংস্থা ব্যবহারকারীদের জন্য একটি বর্ধিত নিরাপত্তা বৈশিষ্ট্য চালু করেছে। নতুন নিয়ম অনুসারে, CRA সিস্টেমে লগ ইন করা সমস্ত ব্যবহারকারীদের জন্য দ্বি-ফ্যাক্টর আধার প্রমাণীকরণ (2-FA) বাধ্যতামূলক হয়ে উঠেছে। এটি নেশন পেনশন সিস্টেম ব্যবহারকারীদের জন্য নিরাপত্তার একটি অতিরিক্ত স্তর।

2. এসবিআই ক্রেডিট কার্ডে পরিবর্তন

বেশ কয়েকটি ব্যাংক ক্রেডিট কার্ড ব্যবহারকারীদের জন্য তাদের নিয়ম পরিবর্তন করেছে। তাদের মধ্যে রয়েছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। সর্ববৃহৎ সরকারি ব্যাঙ্কের গ্রাহক ভাড়া প্রদানের লেনদেনে রিওয়ার্ড পয়েন্ট পাবেন না।

এখানে, একটি জিনিস যা আপনাকে অবশ্যই মেনে চলতে হবে তা হল এই নিয়মটি নির্দিষ্ট ক্রেডিট কার্ডের জন্য প্রযোজ্য এবং এটি 1 এপ্রিল, 2024 থেকে কার্যকর হবে৷

পরিবর্তনটি AURUM, SBI কার্ড এলিট, SBI কার্ড এলিট অ্যাডভান্টেজ, SBI কার্ড পালস এবং SimplyCLICK SBI কার্ডের মতো ক্রেডিট কার্ডগুলিতে প্রযোজ্য।

3. ICICI ব্যাঙ্ক ক্রেডিট কার্ডের নিয়মে পরিবর্তন

আইসিআইসিআই ব্যাঙ্ক ক্রেডিট কার্ড সুবিধার বিদ্যমান নিয়মগুলি পরিবর্তন করেছে৷ এখন, ব্যাঙ্ক কার্ডধারীদের জন্য একটি প্রশংসাসূচক বিমানবন্দর লাউঞ্জ অ্যাক্সেস অফার করছে যারা আগের ক্যালেন্ডার ত্রৈমাসিকে 35,000 টাকা খরচ করেছে।

পূর্ববর্তী ত্রৈমাসিকে যোগ্য ব্যয়ের উপর ভিত্তি করে পরবর্তী ক্যালেন্ডার ত্রৈমাসিকের জন্য এই সুবিধাটি আনলক করা হবে।

4. ইয়েস ব্যাঙ্ক ক্রেডিট কার্ডের নিয়মে পরিবর্তন

1 এপ্রিল, 2024 থেকে, ইয়েস ব্যাঙ্কের ক্রেডিট কার্ড হোল্ডাররা যারা একটি ক্যালেন্ডার কোয়ার্টারে 10,000 টাকা বা তার বেশি খরচ করেছেন তারা কমপ্লিমেন্টারি গার্হস্থ্য লাউঞ্জ অ্যাক্সেসের জন্য যোগ্য হয়ে উঠবেন।

5. ওলা মানি ওয়ালেট ট্রানজিশন

নতুন আর্থিক বছরে পরিবর্তন করার জন্য OLA মানিও ঘোষণা করা হয়েছে। আর্থিক পরিষেবা প্রদানকারী পরিবর্তনগুলি সম্পর্কে গ্রাহকদের অবহিত করার জন্য একটি এসএমএস পাঠিয়েছে।

নিয়মের পরিবর্তন 1 এপ্রিল, 2024 থেকে কার্যকর হবে৷ এই পরিবর্তনটি প্রতি মাসে সর্বাধিক 10,000 টাকার ওয়ালেট লোড সীমাবদ্ধতা আরোপ করবে৷