সিতাই ব্লক ভাওয়াইয়া সঙ্গীত প্রতিযোগিতা অনুষ্ঠিত হলো

Sitai Block Bhawaya Music Competition was held



সিতাই - রাজ্য সরকারের অনগ্রসর শ্রেণী কল্যাণ বিভাগ আয়োজিত সিতাই ব্লক ভাওয়াইয়া সঙ্গীত প্রতিযোগিতা অনুষ্ঠিত হলো।

শনিবার দুপুর একটা থেকে সিতাই ব্লকের রবীন্দ্র নজরুল অডিটোরিয়ামে এই প্রতিযোগিতামূলক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এদিন প্রদীপ জ্বালিয়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন সিতাই পঞ্চায়েত সমিতির সভাপতি সঙ্গীতা রায় বসুনিয়া। উপস্থিত ছিলেন সিতাই ব্লক সমষ্টি উন্নয়ন আধিকারিক নিবিড় মন্ডল, বিশিষ্ঠ সমাজসেবী মুক্তিপদ মন্ডল, মমতা বর্মন, বিশু রায় প্রামানিক,শ্যামল গাঙ্গুলী সহ অন্যান্যরা।

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে সিতাই পঞ্চায়েত সমিতির সভাপতি সঙ্গীতা রায় বসুনিয়া বলেন ভাওয়াইয়া গান উত্তরবঙ্গের মানুষের প্রাণের গান। এক'শ বছর আগেও এই অঞ্চলে যে ভাওয়াইয়া গান প্রচলিত ছিল, আজও সেই গানের উপযোগিতা নষ্ট হয়ে যায়নি। চটুল হিন্দি গান, বাংলা গান কিছুদিন পরেই হারিয়ে যায়। কিন্তু ভাওয়াইয়া গান যে গানে সাধারণ মানুষের সুখ- দুঃখ, ব্যথা- বেদনা, আনন্দ- উচ্ছ্বাসের প্রকাশ, সেই গান কোনদিন পুরোনো হয় না।

তিনি বলেন, প্রবাদপ্রতিম ভাওয়াইয়া শিল্পী আব্বাস উদ্দিন, গঙ্গাচরণ বিশ্বাস, নায়েব আলী টেপু, সুরেন্দ্র বসুনিয়ার গাওয়া গানগুলি আজও মানুষকে আনন্দ দিয়ে আসছে। আজও সেই গানগুলি মানুষের হৃদয়কে নাড়া দেয়। তাইতো রাজ্য সরকার এই ভাওয়াইয়া গান তথা লোকসংস্কৃতির উন্নয়নের জন্য এই সংস্কৃতিকে আরো প্রসারিত করার জন্য নানা পরিকল্পনা গ্রহণ করেছে।

এদিনের এই প্রতিযোগিতায় সিতাই ব্লকের ৫ টি গ্রাম পঞ্চায়েতের শতাধিক ভাওয়াইয়া শিল্পী প্রতিযোগিতায় অংশ নেন। এখানে যারা সাফল্য অর্জন করবেন, তারা রাজ্যস্তরের প্রতিযোগিতায় অংশ নেবেন বলে উদ্যোক্তারা জানিয়েছেন।