Paris Olympics 2024: প্যারিস অলিম্পিকের পদকে বিরাট পরিবর্তন

প্যারিস অলিম্পিকের পদকে বিরাট পরিবর্তন

অলিম্পিক্সে দেওয়া হবে এই পদক। ছবি: রয়টার্স।






প্যারিস অলিম্পিক ও প্যারালিম্পিকের আয়োজকরা ৮ ফেব্রুয়ারি (বৃহস্পতিবার) প্রথমবারের মতো পদক উন্মোচন করে সাংবাদিক বৈঠকে জানিয়েছেন গেমসে মেডেল জেতা খেলোয়াড়রা আইকনিক আইফেল টাওয়ারের একটি অংশ নিয়ে যাবে। প্যারিস অলিম্পিক আয়োজকরা পদকের একটি ভিডিও শেয়ার করেছেন।

সেই পদকের কিছু অংশ আইফেল টাওয়ারের টুকরো দিয়ে তৈরি। অলিম্পিক্সের পদকটি দেখতে ছ’কোনা। সোনা, রুপো, ব্রোঞ্জ তিনটি পদকের মাঝখানেই থাকবে আইফেল টাওয়ারের টুকরো। ফলে পদক জিতলে ফ্রান্স এবং ইতিহাসের সাক্ষ্য নিয়ে যেতে পারবেন ক্রীড়াবিদেরা। অলিম্পিক গেমস 26 জুলাই থেকে 11 আগস্ট পর্যন্ত অনুষ্ঠিত হবে, এবং প্যারালিম্পিক 28 আগস্ট থেকে 8 সেপ্টেম্বর পর্যন্ত অনুষ্ঠিত হবে।

বছরের সবচেয়ে বড় ক্রীড়া ইভেন্টের জন্য মোট 5084টি পদক তৈরি করা হয়েছে। পদকটিতে একটি 18-গ্রাম হেক্সাগন টোকেন রয়েছে। অতীতে স্মৃতিস্তম্ভের সংস্কারের সময় আইফেল টাওয়ার থেকে বের করা লোহা দিয়ে এগুলো তৈরি করা হয়েছে। এই পদকগুলো ডিজাইন করেছেন চৌমেট জুয়েলার্স।

মার্টিন ফোরকেডের সভাপতিত্বে প্যারিস 2024 অ্যাথলেট কমিশন অলিম্পিক গেমসের জন্য পদক বিবেচনা করার জন্য একটি দলকে নেতৃত্ব দেয়। তারা একটি বিবৃতিতে বলেছে, "ফ্রান্স এবং প্যারিসের আইকনিক স্মৃতিস্তম্ভ, আইফেল টাওয়ার, গেমসের সবচেয়ে আইকনিক বস্তু, পদকগুলির সাথে একত্রিত করা আমাদের জন্য একটি সুস্পষ্ট পছন্দ ছিল।"

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ