Madhyamik Exam Routine 2025: ২০২৫ সালের মাধ্যমিক পরীক্ষার সূচি প্রকাশ, কবে থেকে শুরু পরীক্ষা?

Madhyamik Routine 2025


Madhyamik Exam Routine 2025

সদ্য শেষ হল ২০২৪-এর মাধ্যমিক পরীক্ষা। আর আজ আগামী বছর অর্থাৎ ২০২৫ সালের মাধ্যমিক পরীক্ষার সূচি জানা গেল। সূচি জানালেন বর্তমান শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। ২০২৫ সালে মাধ্যমিক পরীক্ষা শুরু হবে ১৪ ফেব্রুয়ারি, শেষ হওয়ার কথা ২৪ ফেব্রুয়ারি। কোন দিন কোন পরীক্ষা তাও জানিয়ে দেওয়া হয়েছে। (Madhyamik Exam Routine 2025)



কবে কোন পরীক্ষা? (Madhyamik Exam Routine 2025)

১৪ ফেব্রুয়ারি: প্রথম ভাষা (বাংলা ইত্যাদি)

১৫ ফেব্রুয়ারি: দ্বিতীয় ভাষা

১৭ ফেব্রুয়ারি: ইতিহাস

১৮ ফেব্রুয়ারি: ভূগোল

১৯ ফেব্রুয়ারি: জীবন বিজ্ঞান

২০ ফেব্রুয়ারি: ভৌত বিজ্ঞান

২২ ফেব্রুয়ারি: অঙ্ক

২৪ ফেব্রুয়ারি ঐচ্ছিক বিষয়


এবছর পরিবর্তিত সময়ে অনুষ্ঠিত হয়েছে মাধ্যমিক পরীক্ষা। দুপুর 12টার পরিবর্তে সকাল 10টা থেকেই হয়েছে পরীক্ষা। 2রা ফেব্রুয়ারি থেকে শুরু হয়েছিল পরীক্ষা। কড়া নিরাপত্তায় অনুষ্ঠিত হয় পরীক্ষা। যদিও পরীক্ষা চলাকালীন প্রশ্ন সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ার অভিযোগ ওঠে। পর্ষদের নয়া প্রযুক্তি কিউআরকোড অপরাধীদের ধরিয়েও দেয়। তবে আগামী বছরের মাধ্যমিক পরীক্ষা কয়েকদিন পিছিয়ে গেল। 14ই ফেব্রুয়ারি থেকে শুরু হবে পরীক্ষা। (Madhyamik Exam Routine 2025)



শিক্ষামন্ত্রী এদিন জানান, এই বছর মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৯ লক্ষ ২৩ হাজারের সামান্য বেশি। ২০২৩ সালের তুলনায় এই বছর পরীক্ষার্থীর সংখ্যা প্রায় ৩৩ শতাংশ বৃদ্ধি পেয়েছে। তবে পরীক্ষাকেন্দ্রের সংখ্যা ১০০টি কমানো গিয়েছে। পরীক্ষাকেন্দ্র হিসেবে সেই স্কুলগুলিকেই বেছে নেওয়া হয়েছিল যেখানে কমপক্ষে ৩টি সিসিটিভি রয়েছে। তিনি আরো জানান, তাছাড়া আরও কিছু মানদণ্ডের কথাও মাথায় রেখে পরীক্ষাকেন্দ্র বাছা হয়। শিক্ষামন্ত্রীর কথায়, 'ফলে সারা রাজ্যে সুষ্ঠুভাবে পরীক্ষা হয়েছে দেখলাম।' 


 
পাশাপাশি এবার অসাধুচক্রের প্রত্যেকটি চিহ্নিত করার প্রসঙ্গও তুলে শিক্ষামন্ত্রী জানান, এই গ্যাংগুলির প্রত্যেকটি প্রশাসনের নাগালে এসেছে। সৌজন্যে কিউআর কোড। এখনও পর্যন্ত বাতিল পরীক্ষার্থীর সংখ্যা ৩৬ জন।