Loksabha Poll: লোকসভা নির্বাচনের জন্য সারা দেশে বাংলার জন্য সবচেয়ে বেশি কেন্দ্রীয় বাহিনী, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে চিঠি কমিশনের 

Election Commission




সামনেই লোকসভা নির্বাচন আর তার আগে ইতিমধ্যে সব রাজনৈতিক দল প্রস্তুতি শুরু করে দিয়েছে। ভোটের তোড়জোড় শুরু করে দিয়েছেন জাতীয় নির্বাচন কমিশনও। ইতিমধ্যে লোকসভা নির্বাচন করাতে কতটা কেন্দ্রীয় বাহিনী প্রয়োজন হবে তা নিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে চিঠি দিয়েছে জাতীয় নির্বাচন কমিশন। আর সেই চিঠিতে দেখা গেল বাংলার জন্য সবচেয়ে বেশি কেন্দ্রীয় বাহিনী চেয়েছে কমিশন। স্বাভাবিক ভাবেই এতে সবথেকে বেশি খুশি রাজ্য বিরোধী শিবির বিজেপি।



কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো চিঠিতে জাতীয় নির্বাচন কমিশন জানিয়েছে, লোকসভা ভোটে বাংলায় তারা ৯২০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করতে চায়। সারা দেশে যা সবথেকে বেশি। এরপরেই রয়েছে জম্মু ও কাশ্মীর। জম্মু ও কাশ্মীরের জন্য ৬৩৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী চাওয়া হয়েছে। উত্তরপ্রদেশের জন্য কমিশন চেয়েছে ২৫২ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। অন্ধ্রপ্রদেশ ও ওড়িশার জন্য ২৫০ কোম্পানি, বিহার এবং ছত্তীসগ়ঢ়ের জন্য যথাক্রমে ২৯৫ ও ৩৬০ কোম্পানি, অরুণাচল প্রদেশ ও সিকিমের জন্য যথাক্রমে ৭৫ ও ১৭ কোম্পানি, ঝাড়খণ্ড ও পঞ্জাবের জন্য ২৫০ কোম্পানি এবং মণিপুরের জন্য ২০০ কোম্পানি বাহিনী চেয়েছে কমিশন।



দেশ জুড়ে সুষ্ঠু ও শান্তিপূর্ণ ভাবে নির্বাচন করাতে অন্তত ৩ হাজার ৪০০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী চাইছে কমিশন। তা স্বরাষ্ট্র মন্ত্রণালয়কেও চিঠি দিয়ে জানিয়েছে কমিশন। এখনও প্রকাশিত হয় ভোটের সূচী। ফলে কত দফায় রাজ্যে নির্বাচন হবে তা স্পষ্ট নয়। কিন্তু কমিশন জানিয়েছে, যত দফাতেই ভোট হোক না কেন, সব দফাতেই ওই ৯২০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন থাকবে। গোটা ভোট পর্ব মিটলেই রাজ্য ছাড়বে তারা।