Amit Shah on CAA: বড় ঘোষনা! ভোটের আগেই CAA, জানালেন অমিত শাহ

Amit Shah on CAA


২০১৯ সালে সংসদে CAA পাশ হয়, তার পর পাঁচ বছর কাটতে চললেও, এখনও গোটা দেশে CAA কার্যকর করা যায়নি। যখন সিএএকে বিরোধীরা নির্বাচনী গিমিক তকমা দিচ্ছে সেই পরিস্থিতিতে আসন্ন লোকসভা নির্বাচনের প্রাক্কালেই CAA কার্যকর করার ঘোষনা দিয়ে দিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ।



একটি সর্বভারতীয় সংবাদমাধ্যম আয়োজিত সম্মেলনে যোগ দিয়ে অমিত শাহ লোকসভা নির্বাচনের আগেই সিএএ কার্যকর নিয়ে বিজ্ঞপ্তি দেওয়া হবে বলেই জানিয়ে দিলেন। পাশাপাশি CAA কার্যকর না হওয়ার জন্য কংগ্রেসকে কাঠগড়ায় তুলে শাহ বলেন, "কংগ্রেস সরকার CAA কার্যকর করবে বলে প্রতিশ্রুতি দিয়েছিল। দেশভাগের পর অন্য দেশের সংখ্যালঘুদের উপর হয়ে চলা অত্যাচারের নিরিখে এই প্রতিশ্রুতি দেওয়া হয়, শরণার্থীদের স্বাগত জানানো হয়, ভারতের নাগরিত্বের প্রতিশ্রুতি দেওয়া হয়।"



শাহ বলেন, "বিজ্ঞপ্তি জারি করা হবে প্রথমে। তার পর, লোকসভা নির্বাচনের আগেই দেশে কার্যকর হবে CAA. পাকিস্তান, আফগানিস্তান এবং বাংলাদেশে নিপীড়িতদের নাগরিকত্ব দিতেই CAA কার্যকর করা হবে। কারও নাগরিকত্ব কেড়ে নেওয়া আমাদের লক্ষ্য নয়। মুসলিম ভাইদের ভুল বোঝানো হচ্ছে, CAA-র বিরোধিতা করতে মদত জোগানো হচ্ছে ওঁদের।"



২০১৯-এ CAA পাশ হয়। পড়শি দেশে নিপীড়িত অমুসলিম শরণার্থীদের নাগরিকত্ব দেওয়ার এই আইন। এই আইনের আওতায় প্রতিবেশী দেশ থেকে আসা হিন্দু, শিখ, জৈন, বৌদ্ধ, পার্সি এবং খ্রিস্টানদের নাগরিত্ব দেওয়া হবে। কিন্তু এই আইনের আওতায় নেই মুসলিম। আর তা নিয়ে বারেবারে বিরোধীতা করেছে বিরোধীরা। ধাপে ধাপে CAA, NRC, NPR কার্যকর করার নেপথ্যে কেন্দ্রের বিজেপি সরকারের বৃহত্তর উদ্দেশ্য রয়েছে বলেও অভিযোগ বিরোধীদের। সামনেই লোকসভা নির্বাচন তার আগে ফের সেই তরজা উঠেছে।