মুড়িগঙ্গা নদীতে জেগে উঠছে নতুন চড় ,গঙ্গাসাগর মেলার আগে চড় কাটতে ফারাক্কা থেকে আনা হল ড্রেজার

River with boat




গঙ্গাসাগর: 

হাতেগোনা আর মাত্র কয়েকটা দিন কয়েকটা দিন পরেই শুরু হতে চলেছে গঙ্গাসাগর মেলা ২০২৪। গঙ্গাসাগর মেলা ২০২৪ কে কেন্দ্র করে ইতিমধ্যে যুদ্ধকালীন তৎপরতায় প্রস্তুতি শুরু করে দিয়েছে জেলা প্রশাসনের আধিকারিকেরা। গঙ্গাসাগর মেলার আগে জেলা প্রশাসনের মাথাব্যথার কারণ মুড়িগঙ্গা নদীতে জেগে ওঠা নতুন চড়। নতুন চড় জেগে ওঠার ফলে গঙ্গাসাগর মেলার সময় পুণ্যার্থীদের যাতায়াতের ক্ষেত্রে চরম সমস্যার মুখে পড়তে হবে এমনটাই মনে করছে জেলা প্রশাসনের একাংশ। গঙ্গাসাগর মেলার সময় কাকদ্বীপ লট নম্বর ৮ থেকে কচুবেড়িয়া পর্যন্ত ভেসেল পরিসেবা স্বাভাবিক করার জন্য ইতিমধ্যেই মুড়িগঙ্গা নদীতে শুরু হয়েছে ড্রেজিং এর কাজ। যুদ্ধকালীন তৎপরতায় চলছে ড্রেজিং এর কাজ। 



প্রশাসন ও স্থানীয় সূত্রের খবর, বছর দশেক আগে মুড়িগঙ্গা নদীতে একটি বাংলাদেশি জাহাজ ডুবে যায়। সেই ডুবে যাওয়া জাহাজটিকে কেন্দ্র করেই কচুবেড়িয়ার কাছে জেগে উঠেছে চর। বৈঠকে বিষয়টি শুনে মুখ্যমন্ত্রী দ্রুত ব্যবস্থা নিতে বলেন। ডুবে যাওয়া জাহাজটি তোলার জন্য সেনাবাহিনীর সাহায্য নেওয়া যায় কি না, তা-ও খতিয়ে দেখার নির্দেশ দেন মুখ্যমন্ত্রী। তবে, বৈঠকে উপস্থিত বিভিন্ন দফতরের আধিকারিকরা জানান, এই ধরনের কাজ করার জন্য ড্রেজ়িং কর্পোরেশনকে চিঠি লিখে আবেদন করা যেতে পারে। 




মুখ্যমন্ত্রী জানান, মেলা শেষ হলে জাহাজটি তোলার কাজ হবে। আপাতত যাতে কোনও দুর্ঘটনা না ঘটে, তা দেখার জন্য নির্দেশ দেন তিনি।জেলা প্রশাসন সূত্রের খবর, আপাতত মেলার আগে চরের পলি-বালি সরানোর ব্যবস্থা হবে। ড্রেজিং এর কাজ দ্রুত সুসম্পন্ন করার জন্য ।ফারাক্কা থেকে আনা হচ্ছে অত্যাধুনিকমানের একটি ড্রেজার। শনিবার দক্ষিণ চব্বিশ পরগনা জেলাশাসক সুমিত গুপ্তা সহ প্রশাসনিক আধিকারিকেরা গঙ্গাসাগর মেলার প্রস্তুতি কাজ খতিয়ে দেখার জন্য গঙ্গাসাগরের পৌঁছান। এই দিন প্রশাসনিক আধিকারিকদের সঙ্গে গঙ্গাসাগর মেলার শেষ মেলার প্রস্তুতি নিয়ে একাধিক বৈঠক করেন দক্ষিণ ২৪ পরগনা জেলাশাসক সুমিত গুপ্তা। 



দক্ষিণ ২৪ পরগনা জেলা শাসক সুমিত গুপ্তা বলেন, মুড়িগঙ্গা নদীতে নতুন চড় জেগে ওঠার কারণে সমস্যা দানা বেঁধেছে। মেলার সময় পুণ্যার্থীদের যাতায়াতে কোনো রকম যাতে না অসুবিধা না ঘটে সে কথা মাথায় রেখে যুদ্ধকালীন তৎপরতায় ড্রেজিং এর কাজ চালানো হচ্ছে। ইতিমধ্যেই ফারাক্কা থেকে অত্যাধুনিক মানের একটি ড্রেজিং মেশিন আনা হচ্ছে চড় কাটার জন্য। আজ বিকেল থেকেই অত্যাধুনিক মানের ড্রেজিং মেশিন টি কাজ শুরু করে দেবে। পাশাপাশি মুড়িগঙ্গা নদীর নাভ্যতা বৃদ্ধি করার জন্য আরো দুটি ড্রেজিং মেশিন কাজ করবে। মকর সংক্রান্তিতে গঙ্গাসাগর মেলায় প্রতিবছর গোটা দেশ থেকে লক্ষ লক্ষ পুণ্যার্থী আসেন রাজ্যে। পুণ্যার্থীদের যাতায়াতের প্রধান ভরসা কিন্তু কাকদ্বীপের এই মুড়িগঙ্গা নদী। গঙ্গাসাগর মেলার সময় যাতে পুণ্যার্থীদের কোনরকম অসুবিধার সম্মুখীন যাতে না হতে হয় সেদিকে বিশেষ নজর রাখছে জেলা প্রশাসন।