বছরের শুরুতে প্রবল ভূমিকম্পে কাঁপুনি, জারি সুনামি সতর্কতা

Earthquake, Road, Road with nature


বছরের শুরুতে প্রবল ভূমিকম্পে কাঁপুনি জাপানে, জারি সুনামি সতর্কতা। আজ 2024-র প্রথম দিন। আর প্রথম দিনেই তীব্র কম্পনে কেঁপে উঠলো জাপান। জানা যায় 7.5 মাত্রার কম্পন অনুভূত হয়। আর ফলে জাপানে জারি হয়েছে সুনামি সতর্কতা। জাপানে প্রবল কম্পনের পর বেশ কয়েকবার কেঁপে ওঠে গোটা অঞ্চল।


সোমবার স্থানীয় সময় বিকেল চারটে নাগাদ প্রবল ভূমিকম্প (Japan Earthquake) হয় জাপানের নানা শহরে। উপকূলবর্তী এলাকার মানুষকে সরিয়ে নিয়ে যাওয়া হয় নিরাপদ আশ্রয়ে। 5 মিটারের বেশি উচ্চতার সুনামির সম্ভাবনায় জারি হয়েছে সতর্কতা। জাপানের সংবাদমাধ্যম সূত্রে খবর, ইশিকাওয়ার নোটো এলাকায় কম্পনের উৎসস্থল। টোকিও সহ একাধিক জায়গায় কম্পনের খবর জানা গেছে। 


জানা যায় প্রবল কম্পনে কেঁপে ওঠার পর আফটার শক দেখা যায় ইশিকাওয়া অঞ্চলে। প্রবল আতঙ্কের সৃষ্টি হয় এলাকাজুড়ে। জাপানে ভূমিকম্পের জেরে বহু বাড়ি ভেঙে পড়ার খবর মেলে। প্রবল কম্পনের জেরে কতজন হতাহত, সে বিষয়ে এখনও সস্পষ্ট কোনও খবর মেলেনি। ইতিমধ্যে সোশ্যাল মিডিয়ায় অনেক পোস্টে জাপানে সড়কে ফাটল থেকে বাড়ি ঘর ভেঙে পড়ার মতো ছবিও উঠে এসেছে। 


জাপানে সুনামি সতর্কতা জারির পর উত্তর কোরিয়া এবং রাশিয়াতেও সুনামির সতর্কতা জারি করা হয়। আরও কোনো বিপর্যয় আসে নাকি এই আতঙ্ক ছড়িয়ে এখন জাপানে।