Weather Update: একদিকে কনকনে ঠান্ডা অপরদিকে ভারী কুয়াশা, কবে থামবে এই শৈতপ্রবাহ !


Weather Update



প্রচণ্ড ঠান্ডা, কুয়াশা ও শৈত্যপ্রবাহ থেকে রেহাই পাওয়ার কোনো লক্ষণ নেই। আবহাওয়া অধিদফতর পাঁচটি রাজ্য পাঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়, দিল্লি এবং উত্তরপ্রদেশে তিন থেকে চার দিনের জন্য তীব্র ঠান্ডা এবং ঘন কুয়াশার সতর্কবার্তা দিয়েছে। এছাড়াও, 15 এবং 16 তারিখের জন্য বিভিন্ন এলাকায় লাল, কমলা এবং হলুদ সতর্কতা জারি করা হয়েছে। অনেক জায়গায় তাপমাত্রা ৩ ডিগ্রির নিচে থাকায় রবিবার প্রচণ্ড ঠান্ডা ছিল। তবে পিছিয়ে নেই পশ্চিমবঙ্গও।

আবহাওয়া বিভাগ (IMD) জানিয়েছে যে আজ সকাল ৫ টা ৩০ মিনিটে তোলা স্যাটেলাইট চিত্রগুলি থেকে দেখা গেছে পাঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়, দিল্লি এবং পশ্চিম উত্তর প্রদেশে ঘন কুয়াশার চাঁদর। ঘন কুয়াশা দেখা গেছে জম্মু-কাশ্মীর, হিমাচল, উত্তরাখণ্ড, রাজস্থান, বিহার, ঝাড়খণ্ড, পি. বাংলা, ওড়িশা এবং উত্তর-পূর্ব রাজ্যগুলিতেও ।

ইউপি এবং দিল্লি সহ উত্তর ভারতে সর্বনিম্ন তাপমাত্রা 3 থেকে 7 ডিগ্রির মধ্যে রেকর্ড করা হয়েছে। পাঞ্জাবের নাওয়ানশহরে রবিবার সকালে শূন্য ডিগ্রি ছিল সবচেয়ে ঠান্ডা। রবিবার দিল্লিতে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৩.৫ ডিগ্রি সেলসিয়াস। জম্মু ও কাশ্মীর এবং হিমাচল প্রদেশেও সর্বনিম্ন তাপমাত্রার হ্রাস রেকর্ড করা হয়েছে। শনিবার রাতে কাশ্মীরে তাপমাত্রা মাইনাস ৪.২ ডিগ্রি রেকর্ড করা হয়েছে। এই মরসুমের সবচেয়ে ঠান্ডা রাত রেকর্ড করা হয়েছে জম্মুতে, যেখানে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২.৫ ডিগ্রি সেলসিয়াস। একই সময়ে হিমাচলের কুকুমসেরিতে মাইনাস ৭.২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

উত্তর রেলওয়ের মতে, কুয়াশার কারণে দিল্লিগামী ২২টি ট্রেন এক থেকে ছয় ঘণ্টা দেরি করেছে। অমৃতসর-নান্দেদ এক্সপ্রেস, কাটিহার-অমৃতসর এবং জম্মুতাভি-আজমের পূজা এক্সপ্রেস ছয় ঘণ্টা বিলম্বিত হয়েছে। একই সময়ে, দিল্লি বিমানবন্দরে সকালে শূন্য দৃশ্যমানতার কারণে, ভোর সাড়ে ৪টা থেকে দুপুর বারোটার মধ্যে 900 টিরও বেশি ফ্লাইট প্রভাবিত হয়েছিল। 50টি বাতিল করা হয়েছে।

এদিকে রাজ্যে দার্জিলিং এবং পুরুলিয়ার মধ্যে জোড় টক্কর চলছে। দুই জায়গাতেই রবিবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৬.৫ ডিগ্রি সেলসিয়াস। এককথায় সমগ্র রাজ্য জুড়েই চলছে শৈতপ্রবাহ।

তবে আগামী সপ্তাহ থেকে বৃষ্টির পূর্বাভাস রয়েছে বাংলায়। আবহাওয়া দপ্তর জানিয়েছে, ১৬ জানুয়ারি অর্থাৎ, মঙ্গলবার হালকা বৃষ্টিপাত হতে পারে দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুরে জেলায়। ১৭ জানুয়ারি হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব এবং পশ্চিম মেদিনীপুর, নদিয়া, হাওড়া, হুগলি এবং কলকাতায়। এ ছাড়াও দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতেও হালকা বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। ১৮ জানুয়ারি, অর্থাৎ, বৃহস্পতিবার, হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে।

আবহাওয়াদপ্তর জানিয়েছে, উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং জেলায় মঙ্গলবার বৃষ্টির পূর্বাভাস রয়েছে। বুধ এবং বৃহস্পতিবার হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে দার্জিলিং, জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ার এবং কালিম্পং জেলায়।