Skin Care: শীতকালে কোমল এবং উজ্জ্বল ত্বকের জন্য আপনাকে অবশ্যই 4টি অভ্যাস অবলম্বন করতে হবে

Skin Care



আমরা ছুটির দিন, নান্দনিকতা, আরামদায়ক পোশাক এবং গরম কোকোর জন্য শীতল মাসগুলি উপভোগ করি, কিন্তু আবহাওয়া কীভাবে আমাদের ত্বককে প্রভাবিত করে তা আমরা ঘৃণা করি। ঠাণ্ডা আবহাওয়া আমাদের ত্বককে শুষ্ক ও ক্ষতিগ্রস্ত করে। মুখের ঔজ্জ্বল্য হারাতে শুরু করে, ঠোঁট ফাটতে শুরু করে এবং ত্বক সাদা হয়ে যায়। জোভেস হারবালের সিইও রাখি আহুজা প্রকাশ করেছেন কীভাবে শীতকালে আপনার ত্বকের ব্যাপক ক্ষতি হতে পারে এবং এটি থেকে দূরে থাকা অসম্ভব বলে মনে হতে পারে। বিশেষজ্ঞ শীতকালে আপনার ত্বকের যত্ন নেওয়ার জন্য একটি শীতকালীন ত্বকের যত্নের পদ্ধতির রূপরেখা দিয়েছেন যা অবশ্যই অনুসরণ করা উচিত।



আপনার ত্বককে ময়শ্চারাইজ করুন (Moisturize Your Skin): বরফের ঠাণ্ডা বাতাস কীভাবে আমাদের ত্বকের হাইড্রেশন কেড়ে নেয় সে সম্পর্কে আমরা ভালভাবে সচেতন। এবং, সেই দীর্ঘ বাষ্পীভূত ঝরনা এবং গরম ভিজানো, এমনকি আমাদের ত্বকে অবশিষ্ট আর্দ্রতার শেষ অংশটুকুও দূর করে। নিশ্চিত করুন যে আপনি আপনার মুখের পাশাপাশি আপনার ত্বককে হাইড্রেটেড এবং নরম রাখার জন্য এটিকে ঘন্টার জন্য সুরক্ষিত রাখতে ময়শ্চারাইজ করুন।



মাইল্ড ক্লিনজার (Mild Cleanser): শুধু আপনার ওয়ারড্রোবই নয়, আপনার ফেস ক্লিনজারেরও একটা সুইচ দরকার। শীতকালে একটি হালকা ক্লিনজার বেছে নেওয়া সবচেয়ে প্রয়োজনীয় ত্বকের যত্নের টিপসগুলির মধ্যে একটি। বাতাসের কম আর্দ্রতা সহ ঠান্ডা বাতাস আপনার ত্বকের প্রাকৃতিকভাবে উৎপাদিত তেলকে ছিনিয়ে নেয়।



জেন্টল এক্সফোলিয়েটর (Gentle Exfoliator): এক্সফোলিয়েশন সম্পর্কে আমাদের একটি সাধারণ ভুল ধারণা হল যে শীতকালে আমাদের এটির প্রয়োজন হয় না। এটি শুধু ত্বককে শুষ্ক করে দেবে। ঠিক আছে, আপনি চেষ্টা করলেও সত্য থেকে দূরে থাকতে পারবেন না। একটি মৃদু এক্সফোলিয়েটর আপনার মুখের সমস্ত শুষ্ক, রুক্ষ এবং মৃত পৃষ্ঠের কোষগুলি থেকে মুক্তি পেতে সাহায্য করে না, তবে এটি আপনার ছিদ্রগুলিকে আরও শ্বাস-প্রশ্বাসযোগ্য করে তোলে, আর্দ্রতা আরও ভালভাবে প্রবেশ করতে দেয়।



সানস্ক্রিন (Sunscreen): প্রায়শই না, আমরা ঠান্ডা শীতের মাসগুলিতে সানস্ক্রিন এড়িয়ে যাওয়ার প্রবণতা করি। সূর্য নিঃসন্দেহে হালকা দেখায়, এবং রশ্মির ক্ষতিকর প্রভাবগুলি ফিল্টার করা বলে মনে হয়। কিন্তু, তীক্ষ্ণ থেকো বন্ধু। সূর্য তার দুর্বল চেহারা দিয়ে আপনাকে বোকা বানাতে পারে, কিন্তু UVA এবং UVB রশ্মির ক্ষতিকর প্রভাব সমানভাবে কঠিন।