X কে টেক্কা দিচ্ছে ভারতীয় Tooter

Tooter logo made in India.



কেন্দ্র চিনা অ্যাপ নিষিদ্ধ করার পর থেকেই বিভিন্ন স্বদেশি অ্যাপ ব্যবহারের প্রবনতা বৃদ্ধি পেয়েছে। ভিডিও তৈরি করার অ্যাপ টিকটক থেকে অনলাইন গেম PUBG- সবকিছুরই বিকল্প অ্যাপ তৈরি করে ফেলছেন ভারতীয় প্রযুক্তিবিদরা। এককথায় আত্মনির্ভর ভারত গড়বার লক্ষ্যে নানান ভাবনা-চিন্তা বিকশিত হচ্ছে। এই পথেই X কে (Twitter) টেক্কা দিতে হাজির দেশি অ্যাপ Tooter। যা আচমকাই টুইটারে ট্রেন্ডিং হয়ে যায়।


এই সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মটি মূলত টুইটারকে পাল্লা দিতে তৈরি বলেই তার নামকরণ এমনটা করা হয়েছে। রঙের ক্ষেত্রেও সামঞ্জস্য রয়েছে। এখানেও সাদা ও নীল দিয়েই লেখা হয়েছে অ্যাপের নাম। ব্যবহারের পদ্ধতিও একইরকম। তবে নজর কেড়েছে টুটারের লোগো , আকাশি রঙের মাঝে সাদা শঙ্খ ।


কীভাবে খুলবেন অ্যাকাউন্ট ? (Tooter Account) প্রথমে ই-মেল আইডি দিয়ে এই প্ল্যাটফর্মে অ্যাকাউন্ট খুলতে হবে। তারপর অন্যাদের অ্যাকাউন্ট ফলো করা যাবে। ইচ্ছে মতো গ্রুপ তৈরি ও যাদের ফলো করতে চান, সেই তালিকা নিজের পছন্দ মতো বানিয়ে নেওয়া যাবে। টুইটারের পোস্টগুলিকে যেমন টুইট বলা হয় তেমনই টুটারের পোস্টগুলির পোশাকি নাম দেওয়া হয়েছে টুটস্ (toots)। অ্যাপের পাশাপাশি ওয়েবসাইট থেকে গিয়েই ব্যবহার করা যাবে টুটার। ইতিমধ্যেই গুগল প্লে-স্টোরে এসে গিয়েছে এই নয়া অ্যাপ। চাইলেই ডাউনলোড করে নিতে পারেন।


গত জুনেই অ্যাপটি (Tooter) তৈরি হয়ে গিয়েছিল। তবে দেশের আত্মনির্ভর হয়ে ওঠার আবহেই মাথাচাড়া দিয়ে ওঠে Tooter। শোনা যাচ্ছে, সাধারণ নেটিজেনের পাশাপাশি সেলেবরাও এই প্ল্যাটফর্মে অ্যাকাউন্ট (Tooter Account Create) তৈরি করেছেন। তালিকায় রয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, অভিনেতা অভিষেক বচ্চন থেকে ভারত অধিনায়ক বিরাট কোহলি-সহ অনেকেই। তাহলে আর দেরী কেন? একবার দেখেই আসুন ভারতীয় টুটার (Tooter)।



Tooter Account Create click here.