Coronavirus Update: হু হু করে বাড়ছে করোনা, ভারতে করোনা আক্রান্তের সংখ্যা 4000 পার


Coronavirus Update


দেশে ক্রমাগত বাড়ছে করোনা ভাইরাসে (Covid 19) আক্রান্ত রোগী। গত ২৪ ঘণ্টায় সারা দেশে সক্রিয় করোনা আক্রান্ত রোগীর সংখ্যা ৪০৫৪ জনে পৌঁছেছে। এক দিন আগে সক্রিয় করোনা আক্রান্তের সংখ্যা 3742 রিপোর্ট করা হয়েছিল। স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় মাত্র একজন রোগীর মৃত্যু হয়েছে। কোভিড-১৯-এর নতুন উপ-ভেরিয়েন্টের পাঁচটি কেস – JN.1 – মহারাষ্ট্রের থানেতে রিপোর্ট করা হয়েছে।

স্বাস্থ্য মন্ত্রকের মতে, সকাল ৮টায় আপডেট করা তথ্য অনুসারে, কেরালায় সর্বাধিক সংখ্যক সক্রিয় (Covid 19) কেস পাওয়া গেছে। গত 24 ঘন্টায় এখানে 128 টি সক্রিয় কেস রিপোর্ট করা হয়েছে। এই নিয়ে রাজ্যে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে তিন হাজার ছাড়িয়েছে। নতুন একজন রোগীর মৃত্যুর সাথে সাথে সারা দেশে করোনায় মৃতের সংখ্যা 5,33,334 এ পৌঁছেছে।

স্বাস্থ্য মন্ত্রকের মতে, নতুন রূপটি (Covid 19) দ্রুত ছড়িয়ে পড়ছে, তবে এটি রোগীদের গুরুতর অসুস্থ হওয়ার কারণ হচ্ছে না। গত ২৪ ঘণ্টায় ৩১৫ জন করোনা আক্রান্ত রোগী সুস্থ হয়েছেন। এর ফলে এখন পর্যন্ত সারা দেশে করোনা সংক্রমণ (Covid 19) থেকে মুক্ত হয়েছেন ৪ কোটি ৪৪ লাখের বেশি মানুষ। করোনার নতুন উপ-ভেরিয়েন্ট জেএন.১-এর প্রথম কেসটি কেরালায় রিপোর্ট করা হয়েছিল। গত 24 ঘন্টায়, মহারাষ্ট্রের থানেতে করোনার (Covid 19) নতুন রূপের পাঁচটি সংক্রমণের খবর পাওয়া গেছে।

মহারাষ্ট্রের থানেতে 30 নভেম্বরের পরে 20 টি নমুনা পরীক্ষা করা হয়েছিল। এর মধ্যে পাঁচটি নমুনা JN.1 ভেরিয়েন্ট পজিটিভ পাওয়া গেছে। সংবাদ সংস্থা পিটিআই-এর মতে, স্বাস্থ্য মন্ত্রকের এক আধিকারিক রবিবার জানিয়েছেন যে JN.1 ভেরিয়েন্টে আক্রান্ত রোগীদের মধ্যে একজন মহিলাও রয়েছেন। কাউকে হাসপাতালে ভর্তি করা হয়নি। থানে সক্রিয় কোভিড -19 (Covid 19) মামলার সংখ্যা 28। তাদের মধ্যে দুজন হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন, বাকি সংক্রামিত রোগীরা তাদের বাড়িতে সুস্থ হয়ে উঠছেন।

রবিবার, সারা দেশে একদিনে 656 টি নতুন কোভিড -19 (Covid 19) কেস রিপোর্ট করা হয়েছে। এমনকি রোববার মাত্র একজন রোগী মারা গেছে। সক্রিয় মামলা 3,420 থেকে বেড়ে 3,742 হয়েছে। এর আগে শনিবার, 752 টি কোভিড -19 সংক্রমণ রেকর্ড করা হয়েছিল, যা গত সাত মাসের মধ্যে সর্বোচ্চ ছিল। ২১ মে এর পর একদিনেই এত বেশি সংখ্যক করোনা আক্রান্ত রোগী পাওয়া গেছে।

কেন্দ্রীয় সরকার বলেছে যে কোভিড -19 (Covid 19) মামলার বর্তমান বৃদ্ধি উদ্বেগজনক নয়। মানুষের আতঙ্কিত হওয়ার দরকার নেই। যাইহোক, সরকার জনগণকে করোনা প্রোটোকল অনুসরণ করার, অন্যান্য রোগে আক্রান্ত হলে মাস্ক পরতে এবং জনসমাগম এড়াতে অনুরোধ করেছে। কর্মকর্তাদের মতে, ভারতে JN.1 ভেরিয়েন্টের কোনো ক্লাস্টার দেখা যায়নি। সব ক্ষেত্রে সংক্রমণের হালকা লক্ষণ পাওয়া গেছে। রোগীরাও কোনো ধরনের জটিলতা ছাড়াই সুস্থ হয়ে উঠছেন।