Rohit Sharma, Shubman Gill: ভারতের হয়ে এক বিশেষ রেকর্ড গড়লেন রোহিত ও শুভমান

Rohit Sharma, Shubman Gill



2023 বিশ্বকাপের 37 তম ম্যাচটি কলকাতার ইডেন গার্ডেনে ভারত এবং দক্ষিণ আফ্রিকার মধ্যে অনুষ্ঠিত হচ্ছে। এই ম্যাচে টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা। প্রথমে ব্যাট করে ঝড়ো সূচনা এনে দেন রোহিত শর্মা ও শুভমান গিল। দুজনেই ৩৫ বলে ৬২ রানের জুটি গড়েন। এই জুটির মাধ্যমে ভারতের হয়ে একটি বিশেষ রেকর্ড গড়েন রোহিত ও শুভমান।

এই বছর অর্থাৎ 2023 এ পর্যন্ত, ভারত ওডিআইতে উদ্বোধনী উইকেটে 2019 রান করেছে। রোহিত-শুবমানের অবদান ছাড়াও এতে অবদান রেখেছেন ইশান কিষাণ সহ অন্যান্য ব্যাটসম্যানরা। এটি এক বছরে উদ্বোধনী উইকেটে ভারতের সর্বোচ্চ রান। এর আগে 1998 সালে, ভারত ওডিআইতে উদ্বোধনী উইকেটে 2002 রান করেছিল। যেখানে 2002 সালে 1702 রান হয়েছিল।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ঝড়ো সূচনা করেন রোহিত-শুবমান। মাত্র ৪.৩ ওভারে ৫০ রান পূর্ণ করে ভারত। এই বিশ্বকাপে যেকোনো দলের দ্বিতীয় দ্রুততম ৫০ রান পূর্ণ করার রেকর্ড এটি। ধর্মশালায় নিউজিল্যান্ডের বিপক্ষে ৪.১ ওভারে ৫০ রান পূর্ণ করা ভারতের চেয়ে অস্ট্রেলিয়া এগিয়ে রয়েছে। 24 বলে 40 রানের ইনিংস খেলেন রোহিত। নিজের ইনিংসে মারেন ছয়টি চার ও দুটি ছক্কা। কাগিসো রাবাদার হাতে ক্যাচ দেন তিনি।

হিটম্যানকে আউট করে রেকর্ড গড়েন রাবাদা । এর মাধ্যমে আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে বেশিবার রোহিতকে আউট করার খেলোয়াড় হয়েছেন রাবাদা। তিনটি ফরম্যাটেই তিনি 12 বার রোহিতকে আউট করেছেন। ১১ বার নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছেন টিম সাউদি। যেখানে ১০ বার আউট করে তৃতীয় স্থানে রয়েছেন অ্যাঞ্জেলো ম্যাথিউস। নাথান লিয়ন নয়বার রোহিতকে আউট করেছেন এবং ট্রেন্ট বোল্ট আটবার রোহিতকে আউট করেছেন।