World Cup 2023: ধরাশায়ি পাকিস্তান, দুর্দান্ত জয় অস্ট্রেলিয়ার 

World Cup 2023



পাকিস্তানকে ৬২ রানে হারিয়েছে অস্ট্রেলিয়া। এর মাধ্যমে টুর্নামেন্টে দ্বিতীয় জয় পেল ক্যাঙ্গারু দল। এই বিশ্বকাপে পাকিস্তানের টানা দ্বিতীয় পরাজয়। এর আগে ভারতের কাছেও হারের মুখে পড়েছিল পাকিস্তান। এখন পয়েন্ট টেবিলের শীর্ষ চার দলে যোগ দিয়েছে অস্ট্রেলিয়ান দল।

এই ম্যাচে অস্ট্রেলিয়া প্রথমে ব্যাট করে ডেভিড ওয়ার্নারের 163 রান এবং মিচেল মার্শের 121 রানের সুবাদে 367 রানের বিশাল স্কোর করে। পাকিস্তানের হয়ে শাহিন আফ্রিদি পাঁচ উইকেট এবং হারিস রউফ তিন উইকেট নিয়ে অস্ট্রেলিয়াকে ৪০০ রানে পৌছাতে বাধা দেন। একই সময়ে, ইমাম উল হক 70 রান করে এবং আব্দুল্লাহ শফিক 64 রান করে পাকিস্তানের পক্ষে ভাল শুরু করেছিলেন, তবে এর পরে কোনও ব্যাটসম্যানই বড় ইনিংস খেলতে পারেননি। অস্ট্রেলিয়ার পক্ষে অ্যাডাম জাম্পা চারটি, প্যাট কামিন্স ও মার্কাস স্টয়নিস দুটি করে উইকেট নেন। পাকিস্তান দল ৪৫.৩ ওভারে ২০৫ রানে অলআউট হয়ে ৬২ রানে ম্যাচ হেরে যায়।
অধিনায়ক বাবর আজম টস জিতে প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নেন, কিন্তু তার সিদ্ধান্ত একেবারেই ভুল প্রমাণিত হয় কারণ অস্ট্রেলিয়ার ওপেনার ব্যাটসম্যানরা প্রথম উইকেটে 259 রানের বিশাল জুটি গড়েন। পাকিস্তানকে সম্পূর্ণরূপে ধাক্কা দেয়। ব্যাকফুটে অস্ট্রেলিয়ার দুই ওপেনার ডেভিড ওয়ার্নার ও মিচেল মার্শ সেঞ্চুরি করে দলকে বেশ শক্ত অবস্থানে আনেন।


তবে পাকিস্তানের ফিল্ডাররাও অস্ট্রেলিয়ান ব্যাটসম্যানদের অনেক সাহায্য করেছেন। ডেভিড ওয়ার্নার যখন ব্যক্তিগত স্কোরে মাত্র 10 রানে তখন উসামা মীর শাহিন শাহ আফ্রিদির বলে খুব সহজে ক্যাচ ফেলে দেন। এরপর ডেভিড ওয়ার্নার করেন দেড় শতাধিক রান। সেঞ্চুরি করার পরও আবারও ওয়ার্নারের ক্যাচ মিস করেন পাকিস্তানের ওপেনার ব্যাটসম্যান আবদুল্লাহ শফিক। এরপর টানা দুই বলে দুই উইকেট হারায় অস্ট্রেলিয়া, এরপর ব্যাট করতে আসেন স্টিভ স্মিথ। পাকিস্তান অধিনায়ক বাবর আজম স্লিপে দাঁড়িয়ে ছিলেন, এবং স্মিথের একটি খুব সহজ ক্যাচও ফেলে দেন।


এইভাবে 40তম ওভার পর্যন্ত পাকিস্তান মোট তিনটি ক্যাচ ফেলেছিল, যেটি অস্ট্রেলিয়ান দল পুরো সুবিধা নেয় এবং তাদের দলকে খুব বড় স্কোরের দিকে নিয়ে যায়।


ক্যাচ ড্রপ করা ছাড়াও পাকিস্তানি ফিল্ডাররাও ভালো গ্রাউন্ড ফিল্ডিং করতে পারেনি, যার কারণে চিন্নাস্বামী স্টেডিয়ামের মতো ছোট মাঠেও অস্ট্রেলিয়ান ব্যাটসম্যানরা বেশ কয়েকবার দৌড়ে দুই রান পূর্ণ করে। পাকিস্তানের ফিল্ডিং গত কয়েক দশক ধরেই খারাপ। এই বিশ্বকাপের প্রথম ম্যাচে পাকিস্তানের ফিল্ডিং সবচেয়ে বড় সমস্যা হলেও চতুর্থ ম্যাচেও কোনো উন্নতি করতে পারেনি তাদের দল। এবার পাকিস্তানের সেই ফিল্ডিং ব্যার্থতাকে কাজে লাগিয়ে অস্ট্রেলিয়া ৩৬৭ রানের এক বড় পাহাড় খাড়া করে দেয় পাকিস্তানের জন্য।