Breaking News:উৎক্ষেপণের মাত্র 5 সেকেন্ড আগে যাত্রা বন্ধের সিদ্ধান্ত ইসরোর, কেন ?

Gaganyaan Mission Test



ISRO আজ ক্রু মডিউল উৎক্ষেপণের পরীক্ষা বন্ধ করে দিয়েছে। উৎক্ষেপণের মাত্র ৫ সেকেন্ড আগে ইসরো এই সিদ্ধান্ত নেয়। ইসরো প্রধান এস. সোমনাথ জানাল, আজ আর পরীক্ষা হবে না।

ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন (ISRO) আজ শ্রীহরিকোটা টেস্ট রেঞ্জ থেকে গগনযান মিশন ভেহিকেল টেস্ট ফ্লাইট (TV-D1) এর প্রথম পরীক্ষা করবার কথা ছিলো । TV-D1, গগনযান মিশনের পরীক্ষামূলক ফ্লাইট, সকাল 8 টায় চালু হওয়ার কথা ছিল, কিন্তু অতিরিক্ত সতর্কতার কারণে, এটির উৎক্ষেপণের সময় 30 মিনিটের মধ্যে অগ্রসর হয়েছিল। তবে খারাপ আবহাওয়ার কারণে গগনযানের পরীক্ষা আরও কিছু সময়ের জন্য বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে ISRO।

ইসরো প্রধান এস. সোমনাথ গগনযানের প্রথম পরীক্ষামূলক বাহন অ্যাবর্ট মিশন-১ (টিভি-ডি১) বিষয়ে জানিয়েছেন, "আজকে লিফ্ট-অফের চেষ্টা করা যায়নি... গাড়িটি নিরাপদ... আমরা শীঘ্রই ফিরে আসব... যে কম্পিউটারটি কাজ করছে সেটি লঞ্চ বন্ধ করে দিয়েছে... আমরা করব। এটি ঠিক করে শীঘ্রই লঞ্চের সময়সূচী নতুন ভাবে তৈরি হবে।"

2025 সালে ভারতের মানব মহাকাশ মিশন গগনযান পৃথিবীর 400 কিলোমিটার উপরে মহাকাশে তিন দিন কাটাবে এমন কোনও কারণে মহাকাশচারীরা যাতে হারিয়ে না যায় তা নিশ্চিত করার জন্য ছয়টি পরীক্ষার সিরিজের মধ্যে এটিই ছিল প্রথম পরীক্ষা। ISRO-এর এই পরীক্ষাটি ক্রু এস্কেপ সিস্টেম (CES) এর ক্ষমতা এবং দক্ষতা সম্পর্কে বিস্তারিত তথ্য প্রদান করবে। এছাড়াও, এটি কোনও জরুরি পরিস্থিতিতে মিশনটি মাঝপথে বাতিল হলে মহাকাশচারীদের ব্যর্থ-নিরাপদ উদ্ধারের কৌশল তৈরি করতে সহায়তা করবে।

গগনযান ভারতের প্রথম মহাকাশ মিশন, এটি আগামী বছরের শেষ বা 2025 সালের শুরুতে পাঠানো হতে পারে। তবে 2024 সালে একটি মনুষ্যবিহীন পরীক্ষামূলক ফ্লাইট হবে, যেখানে একটি ব্যোমামিত্র রোবট পাঠানো হবে।