Cyclone: একদিকে তেজ অন্যদিকে হামুন, জোড়া ঘূর্ণিঝড়ের আশঙ্কা, সন্ধ্যার দিকে আছড়ে পড়তে পারে হামুন

Cyclone


আবহাওয়া বিশেষজ্ঞদের মতে, জোড়া ঘূর্ণিঝড়, আরব সাগরে ঘূর্ণিঝড় ‘তেজ’ এবং বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় ‘হামুন’ তৈরি হচ্ছে; একটি যমজ ঘূর্ণিঝড়ের গঠন একটি বিরল ঘটনা এবং এটি শেষবার দেখা গিয়েছিল পাঁচ বছর আগে, 2018 সালে। ঘূর্ণিঝড় 'তেজ' ইয়েমেন-ওমান উপকূলের দিকে অগ্রসর হচ্ছে এবং ভারতের আবহাওয়া বিভাগ (IMD) বুলেটিন অনুসারে, উপসাগরের উপর গভীর নিম্নচাপ তৈরি হয়েছে। সোমবার সন্ধ্যার মধ্যে বাংলায় ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে বলে আশঙ্কা । দ্বিতীয় ঘূর্ণিঝড়, ইরানের দেওয়া নাম 'হামুন' বলা হবে। রবিবার রাতে উত্তর-পূর্ব দিকে অগ্রসর হওয়ার পর সিস্টেমটি বর্তমানে পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে অবস্থান করছে বলে জানা গেছে। এটি ওডিশার পারাদ্বীপ থেকে প্রায় 400 কিলোমিটার এবং পশ্চিমবঙ্গের দীঘা থেকে 550 কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ-পশ্চিমে অবস্থিত।



“আগামী 12 ঘন্টার মধ্যে এটি একটি ঘূর্ণিঝড়ে ঘনীভূত হওয়ার সম্ভাবনা রয়েছে। এটি উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হওয়ার এবং গভীর নিম্নচাপ হিসাবে 25 অক্টোবর সন্ধ্যার দিকে খেপুপাড়া এবং চট্টগ্রামের মধ্যে বাংলাদেশের উপকূল অতিক্রম করার খুব সম্ভাবনা রয়েছে,” আইএমডির বুলেটিনে বলা হয়েছে। "প্রণালী (ঘূর্ণিঝড়) ওড়িশা উপকূল থেকে প্রায় 200 কিলোমিটার সাগরে অগ্রসর হবে," আবহাওয়া বিজ্ঞানী ইউএস ড্যাশ বলেছেন, এর প্রভাবে সোমবার উপকূলীয় ওড়িশার কয়েকটি স্থানে এবং অনেক জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।



আবহাওয়া বিভাগ জানিয়েছে যে কেওনঝার, ময়ুরভঞ্জ এবং ঢেঙ্কানাল ছাড়াও উত্তর ও দক্ষিণ উপকূলীয় জেলাগুলির কয়েকটি জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে। মৎস্য ও প্রাণী সম্পদ উন্নয়ন বিভাগ জেলেদের গভীর সাগরে না যাওয়ার পরামর্শ দিয়েছে। আবহাওয়ার পরিপ্রেক্ষিতে দুর্গাপূজা আয়োজকরা উৎসবের সময় সম্ভাব্য বৃষ্টি ও বাতাসের জন্য প্রস্তুতি নিচ্ছেন। ইতিমধ্যে, ওড়িশা সরকার সমস্ত জেলা কালেক্টরকে যে কোনও ঘটনার জন্য প্রস্তুত থাকতে বলেছে এবং ভারী বৃষ্টিপাতের ক্ষেত্রে নিচু এলাকা থেকে লোকদের সরিয়ে নেওয়ার জন্য প্রশাসনকে নির্দেশ দিয়েছে।