হামাসকে লক্ষ্য করে গাজার স্কুল, মসজিদের কাছে ইসরাইল বোমা ফেলছে; মৃতের সংখ্যা 6000 ছাড়িয়েছে

Israel Hamas war


ইসরায়েল এবং ফিলিস্তিনি সন্ত্রাসী গোষ্ঠী হামাসের মধ্যে সংঘর্ষ সোমবার 17তম দিন অব্যাহত রয়েছে, ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) গাজায় হামাসের সাইটগুলিকে লক্ষ্যবস্তু করেছে, সন্ত্রাসী গোষ্ঠীকে শেষ করার জন্য বেসামরিক এলাকায় বোমা ফেলেছে।



ইসরায়েল-হামাস যুদ্ধে প্রকাশিত সাম্প্রতিকতম তথ্যে বলা হয়েছে যে দুই পক্ষের মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে 6,000-এরও বেশি, সহিংসতার ফলে হাজার হাজার আহত বা তাদের বাড়িঘর থেকে বাস্তুচ্যুত হতে বাধ্য হয়েছে।



সর্বশেষ আপডেটে, গাজা-ভিত্তিক স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে যে তীব্র ইসরায়েলি বিমান হামলা সারা রাত ধরে অবরুদ্ধ ছিটমহলে বোমাবর্ষণ অব্যাহত থাকায়, গত 24 ঘন্টায় অতিরিক্ত 266 ফিলিস্তিনি নিহত হয়েছে, যা ক্রমবর্ধমান মৃত্যুর সংখ্যা 4,651-এ বেড়েছে।



মোট ভুক্তভোগীদের মধ্যে কমপক্ষে 1,873 জন শিশু এবং 1,023 জন মহিলা ছিল, মন্ত্রণালয় জানিয়েছে। এখন পর্যন্ত এক হাজারের বেশি মানুষ নিখোঁজ রয়েছে। এদিকে, আইডিএফ থেকে সমাধানের জন্য ক্রমাগত আহ্বান সত্ত্বেও হামাস এখনও ইসরায়েলি জিম্মিদের ফিরিয়ে দেয়নি, যার ফলে তাদের বিরুদ্ধে আরও বোমা হামলা হয়েছে।



হামাস জঙ্গিরা সেখানে ঘাঁটি স্থাপন করার গোয়েন্দা প্রতিবেদনের উদ্ধৃতি দিয়ে ইসরাইল তাদের বোমা হামলার জন্য স্কুল, কিন্ডারগার্টেন এবং মসজিদ এলাকাগুলিকে লক্ষ্যবস্তু করছে, সন্ত্রাসী গোষ্ঠী শিশুদের ব্যাকপ্যাক ব্যবহার করছে এবং মৃতদেহগুলি বুবি ফাঁদ, বিস্ফোরক দিয়ে স্তুপ করে এবং নিরীহ নাগরিকদের লক্ষ্যবস্তু করছে।



ইসরায়েলি কর্তৃপক্ষের মতে, ইসরায়েলি এবং বিদেশী নাগরিক সহ গাজায় বর্তমানে কমপক্ষে 212 জন বন্দী রয়েছে। রবিবার, এক ইসরায়েলি সৈন্যকে ঘেরের বেড়ার গাজার পাশে গুলি করে হত্যা করা হয়েছে বলে জানা গেছে।




রবিবার, গাজা এবং মিশরের মধ্যে রাফাহ ক্রসিং টানা দ্বিতীয় দিনের জন্য খোলা হয়েছে, খাদ্য, জল এবং চিকিৎসা সরবরাহ বহনকারী 14টি ট্রাক প্রবেশের অনুমতি দিয়েছে। ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু বলেছেন যে তিনি গাজায় সাহায্যের অনুমতি অব্যাহত রাখবেন এবং ওই এলাকার কোনো বেসামরিক নাগরিককে লক্ষ্যবস্তু করবেন না।