অযোধ্যা পাহাড়ের নীচে এক গ্রামীন জনপদে পূজার আনন্দ ভাগ করে নিলো তিন সংস্থা 

people

সুজাতা ঘোষ, সংবাদ একলব্য: 

চতুর্থীর শুরুতেই অযোধ্যা পাহাড়ের নীচে রুগরুঘুটু গ্রামে পিছিয়ে পড়া দুঃস্থ মানুষদের পাশে দাঁড়াতে বিনামূল্যে বস্ত্রদান কর্মসূচির আয়োজন করেছে হরিহরপুর ফ্রেন্ডস অব এনভায়রনমেন, আলোর আশা ফাউন্ডেশন এবং সাবিত্রী যিশু কার্ত্তিক চন্দ্র সোসাইটি।


বাঙালির শ্রেষ্ঠ পূজা দুর্গাপূজা। আহারে বাহারে বাঙালি সেজে ওঠে এই পুজো মরশুমে। শিউলিফুলের সুবাস এবং শিশির কণায় পরিবেশের পাশাপাশি - বাঙালি সেজে ওঠার ব্যস্ততার সূচনা হয়। দুর্গাপূজা মানেই তোষামুদে বঙালির মনে- প্রানে খুশির হাওয়ার রেস শুরু হয়।


রকমারি রঙিন পোষকে অঙ্গ সজাতে সবাই চায়। কিন্তু আর্থিক সংগতি সবার সায় দেয় না। কিছু শ্রেণির মানুষের মধ্যে পুজো তো‌ দূরের কথা একখানা ছেঁড়া জামা সঙ্গ দেয় সর্বত্র।


অযোধ্যা পাহাড়ের নীচে রুগরুঘুটু, একটি আদিবাসি অধ্যুসিত প্রত্যন্ত গ্রাম। যেখানে এখনো পর্যন্ত সভ্যতার আলো সেভাবে প্রস্ফুটিত হয় নি। রুগরুঘুটু গ্রামের মানুষের শিক্ষার ও মুখের হাসি ফোটাতে দুর্গাপুজার প্রাক্কালে রুগরুঘুটু গ্রামের পাশে বই, খাতা, পেন ও বস্ত্রাদি দিয়ে পাশে দাঁড়িয়েছে হরিহরপুর ফ্রেন্ডস অব এনভায়রনমেন্ট, আলোর আশা ফাউন্ডেশন এবং সাবিত্রী যিশু কার্ত্তিক চন্দ্র সোসাইটি।


১৮ ই অক্টোবর বুধবার রুগরুঘুটু গ্রামের ১০৭ জন গ্রামবাসীদের মধ্যে বস্ত্র দিয়ে বাঙালির সর্বশ্রেষ্ঠ পূজা দুর্গাপূজাকে উপভোগে সামিল হয়েছেন। নবীন-প্রবীন ও মধ্যবয়সী মহিলাদের চুড়িদার ও শাড়ি এবং পুরুষদের জামা দেওয়া হয় এই দিন।


আশার আলোর পক্ষ থেকে শুভজিৎ হাজরা বলেন - "এই রুগরুঘুটু গ্রামের শিক্ষার প্রসারে তাঁদের সংস্থা ২০১৮ থেকে বিনামূল্যে শিক্ষা প্রদান করে। এই বারে গ্রামের সকলের মুখে হাসি ফোটাতে বিনামূল্যে শিক্ষা প্রদানের পাশাপাশি বস্ত্রাদি দিয়ে গ্রামের পাশে দাড়িয়েছি।"


HFOE পক্ষ থেকে অপূর্ব কোলে বলেন- "আমরা ২০১৭ থেকে পরিবেশের রুগরুঘুটু গ্রামের মধ্যে হাসি ফেটাতে পেরে আমরা খুবই আনন্দিত। আলোর আশা ফাউন্ডেশন এবং সাবিত্রী যিশু কার্ত্তিক চন্দ্র সোসাইটি এবং সর্বোপরি কিছু মানুষের হাত না থাকলে আমরা এই অকৃত্রিম হাসি দেখতে পেতাম না।"


সাবিত্রী যিশু কার্ত্তিক চন্দ্র সোসাইটি পক্ষ থেকে অমিত কুমার পাল বলেন " প্রতি বছরের ন্যায় দুর্গাপূজা য় দুঃস্থ মানুষের পাশে দাঁড়াতে পেরে আমরা আপ্লুত, এই ভাবে আগামী দিনেও আমারা সংঘবদ্ধভাবে মানুষের পাশে দাঁড়াবো।"