অতিবাহিত ৩১ বছর, নয়া নজির দখল টিম ইন্ডিয়ার

Indian cricket



১৯৯২-এ সিডনিতে পাকিস্তানকে ৪৩ রানে হারিয়ে এক অনন্য বিজয়রথ ছোটাতে শুরু করেছিল ভারত (Ind vs Pak)। সেই সময় ভারতীয় দলের নেতৃত্বে ছিলেন মহম্মদ আজহারউদ্দিন। আর সেই বিজয় রথ এখনও থামেনি। মাঝের সময়ে আরও সাতবার ওয়ান ডে বিশ্বকাপে মুখোমুখি হয়েছে ভারত-পাকিস্তান কিন্তু জয় পেয়েছে ভারতই । আজ বিশ্বকাপের মঞ্চে পাকিস্তানকে হারানোর পর ওয়ান ডে বিশ্বকাপের স্কোরলাইনটা দাঁড়াল ভারত - ৮, পাকিস্তান - ০।




একদিনের বিশ্বকাপে আজ ভারত-পাকিস্তানের হাইভোল্টেজ ম্যাচে নজর ছিল সারা বিশ্বের। সেই ম্যাচে হিটম্যান শোও দেখলো ক্রিকেটপ্রেমীরা। সাথে সাথে আন্তর্জাতিক ক্রিকেটে নিজের নামে রেকর্ড লিপিবদ্ধ করে ফেললো। আন্তর্জাতিক ক্রিকেটে দ্রুততম ব্যাটার হিসাবেও ৩০০ টি ছক্কা মারার নজির গড়লেন তিনি। বিশ্বকাপের মঞ্চে নরেন্দ্র মোদি স্টেডিয়ামে ভারত ও পাকিস্তান ম্যাচে মাত্র ৩৬ বলেই এদিন নিজের কেরিয়ারের ৫৩তম ওয়ান ডে অর্ধশতরান হাঁকান রোহিত। ছয়টি চার ও ছয়টি ছক্কায় ৬৩ বলে ৮৬ রান করেই সাজঘরে ফিরতে হয় রোহিতকে। ১৩৬.৫০ স্ট্রাইক রেটে নিজের ইনিংস গড়েন রোহিত।




উল্লেখ্য, গত ম্যাচে আফগানিস্তানের বিরুদ্ধে একাধিক রেকর্ড গড়েন রোহিত। আফগানিস্তানের বিরুদ্ধে দুরন্ত শতরান হাঁকিয়ে বিশ্বকাপের মঞ্চে সর্বাধিক শতরান করা ব্যাটারের রেকর্ড নিজের নামে করেছিলেন রোহিত। ক্রিস গেলকে পিছনে ফেলে সর্বাধিক ছক্কা হাঁকানের রেকর্ডও গড়েছিলেন তিনি। বিশ্বের দ্রুততম ব্যাটার হিসেবে ওয়ান ডে বিশ্বকাপে ১০০০ রান পূর্ণ করার যুগ্ম বিশ্বরেকর্ড গড়েন হিটম্যান।




এদিন পাকিস্তানের বিরুদ্ধে আজ দুর্দান্ত খেলেছে ভারত। ১৯১ রানেই পাকিস্তানকে আটকে দেয় টিম ইন্ডিয়ার বোলাররা। ১৯২ রানের লক্ষ্য নিয়ে মাঠে নেমে ৩০.৩ ওভারেই লক্ষ্যে পৌঁছায় ভারত। পাকিস্তান হারিয়ে লিগ টেবিলের শীর্ষে এখন ভারত।




কয়েকদিন আগেই বিশ্বকাপে শ্রীলঙ্কাকে হারিয়ে ইতিহাসে নাম তুলে ফেলেছিলেন বাবর আজ়মরা। ওয়ান ডে বিশ্বকাপের ইতিহাসে শ্রীলঙ্কার কাছে অপরাজেয় থেকে গিয়েছিল পাকিস্তান। আটবারের সাক্ষাতে আটবারই শ্রীলঙ্কাকে হারিয়েছে পাকিস্তান। বিশ্বকাপে কোনও এক দলের বিরুদ্ধে আর এক দলের সবচেয়ে বেশি ম্যাচ জেতার নজির। আর আজ পাকিস্তানকে পরাস্ত করে ঠিক আটে আট করে ফেললো ভারতও।