পাকিস্তানের বিরুদ্ধে হিটম্যান শো, নয়া বিশ্বরেকর্ড গড়লেন রোহিত শর্মা 

Rohit Sharma


একদিনের বিশ্বকাপে আজ ভারত-পাকিস্তানের হাইভোল্টেজ ম্যাচে রোহিত শো দেখলো ক্রিকেটপ্রেমীরা। নিজের শতরান অর্ধশতরান পূর্ন করতে না পারলেও দুর্দান্ত রেকর্ড গড়লেন হিটম্যান। আজ হিটম্যান কার্যত ছেলেখেলা করছিল পাকিস্তানি বোলারদের সাথে। আর সেই সাথে আন্তর্জাতিক ক্রিকেটে নিজের নামে রেকর্ড লিপিবদ্ধ করে ফেললো। আন্তর্জাতিক ক্রিকেটে দ্রুততম ব্যাটার হিসাবেও ৩০০ টি ছক্কা মারার নজির গড়লেন তিনি।



বিশ্বকাপের মঞ্চে নরেন্দ্র মোদি স্টেডিয়ামে ভারত ও পাকিস্তান ম্যাচে মাত্র ৩৬ বলেই এদিন নিজের কেরিয়ারের ৫৩তম ওয়ান ডে অর্ধশতরান হাঁকান রোহিত। এগোচ্ছিলেন শতরানের দিকে। শতরান পূর্ন করতে পারেননি শেষমেষ। ছয়টি চার ও ছয়টি ছক্কায় ৬৩ বলে ৮৬ রান করেই সাজঘরে ফিরতে হয় রোহিতকে। ১৩৬.৫০ স্ট্রাইক রেটে নিজের ইনিংস গড়েন রোহিত। শাহিন আফ্রিদির বল ব্যাটের কোনায় লেগে মিড উইকেটে দাঁড়ানো ইফতিকার আমেদের কাছে ধরা পড়েন রোহিত।



শতরান পূরণ না হলেও গড়েন বিশ্বরেকর্ড। এদিন ৩টি ছক্কা হাঁকালেই ৩০০টি ছক্কার গণ্ডি টপকাতে রোহিত। আর হলও তাই। তিনটি ছক্কা হাঁকিয়ে আরও তিনটি ছক্কা হাঁকিয়ে মোট ৩০৩টি ছক্কা নিজের দখলে করলেন। ৩০০ ছক্কা মেরে আন্তর্জাতিক ক্রিকেটে দ্রুততম ব্যাটার হিসাবে ৩০০ ছক্কা মারার নজির গড়লেন রোহিত। মাত্র ২৪৬ ইনিংস খেলেই এই রেকর্ড রোহিতের। ওয়ান ডেতে আর কোনও ভারতীয় ব্যাটার ৩০০টি ছয়ের গণ্ডি পার করেননি।



উল্লেখ্য, গত ম্যাচে আফগানিস্তানের বিরুদ্ধে একাধিক রেকর্ড গড়েন রোহিত। আফগানিস্তানের বিরুদ্ধে দুরন্ত শতরান হাঁকিয়ে বিশ্বকাপের মঞ্চে সর্বাধিক শতরান করা ব্যাটারের রেকর্ড নিজের নামে করেছিলেন রোহিত। ক্রিস গেলকে পিছনে ফেলে সর্বাধিক ছক্কা হাঁকানের রেকর্ডও গড়েছিলেন তিনি। বিশ্বের দ্রুততম ব্যাটার হিসেবে ওয়ান ডে বিশ্বকাপে ১০০০ রান পূর্ণ করার যুগ্ম বিশ্বরেকর্ড গড়েন হিটম্যান।



এদিন পাকিস্তানের বিরুদ্ধে দুর্দান্ত খেলেছে ভারত। ১৯১ রানেই পাকিস্তানকে আটকে দেয় টিম ইন্ডিয়ার বোলাররা। ১৯২ রানের লক্ষ্য নিয়ে মাঠে নেমে ৩০.৩ ওভারেই লক্ষ্যে পৌঁছায় ভারত। পাকিস্তান হারিয়ে লিগ টেবিলের শীর্ষে এখন ভারত।