Same Sex Marriage: দেশে সমলিঙ্গের বিয়ে কি স্বীকৃতি পাবে? আজ রায় দেবে শীর্ষ আদালত


supreme court
Supreme Court


সমলিঙ্গের বিয়ে আইনি স্বীকৃতি পায় কিনা আজ সকলের নজর সেদিকেই। আজ সুপ্রিম কোর্ট দুইজন এক লিঙ্গের বিয়ে নিয়ে রায় দিতে পারে এমনটাই খবর। সমকামী সম্পর্ক যে অপরাধ নয়, সে বিষয়ে আগেই জানিয়ে দিয়েছে সুপ্রিম কোর্ট। তবে বিয়েতে আইনি সিলমোহর পড়েনি। মঙ্গলবার এই বিষয়ে রায় দিতে চলেছে সুপ্রিম কোর্ট । সুপ্রিম কোর্টের এই রায়ের দিকে তাকিয়ে গোটা এলজিবিটিকিউ সমাজ।



টানা কয়েকদিন শুনানির পর এই মামলার রায় সংরক্ষিত করে রাখে সুপ্রিমকোর্ট। আজ সেই রায় দানের কথা। প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন পাঁচ বিচারপতি হিমা কোহলি, বিচারপতি পি.এস নরসিমহা, বিচারপতি এস.কে কাউল, বিচারপতি এস. আর ভাট এর নেতৃত্বাধীন বেঞ্চ আজ রায় দান করবেন।



শুনানি চলাকালীন আবেদনকারীরা আইনজীবী মুকুল রোহাতগি, অভিষেক মনু সিংভি, রাজু রামচন্দন, আনন্দ গ্রোভার, গীতা লুথরা প্রমুখদের মাধ্যমে এলজিবিটিকিউ এর পক্ষে সওয়াল করেন। স্পেশাল ম্যারেজ অ্যাক্টের আওতায় সমলিঙ্গের বিয়েকে স্বীকৃতি দেওয়ার জন্য আবেদন জানানো হয়।



দেশের রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল গুলির মতামত জানতে চেয়েছিল আদালত। এদিকে কেন্দ্র সমলিঙ্গের বিয়ের ক্ষেত্রে সমর্থন জানায়নি। অন্যদিকে প্রধান বিচারপতির মতে বিয়ে মানেই আমরা বিপরীত লিঙ্গেরই হতে হবে, এমন কোনও বাধ্যবাধকতা রয়েছে? সেই সঙ্গে প্রধান বিচারপতি আরও মন্তব্য করেন, “এই ধরনের সম্পর্ককে (সমকামী) শুধুমাত্র শারীরিক সম্পর্ক হিসেবে দেখি না আমরা। বরং এই ধরনের সম্পর্ক তার চেয়ে বেশিই, স্থিতিশীল, আবেগমিশ্রিত, এবং মানসিক সংযোগও জড়িয়ে রয়েছে।”