প্রথম ভারতীয় হিসেবে ঐতিহাসিক রেকর্ড, কুম্বলেকেও টপকালেন শামি

Mahammad Shami


আজ নিউজিল্যান্ডের বিরুদ্ধে শার্দুল ঠাকুরের পরিবর্তে দলে ফেরেন মহম্মদ শামি। আর সেই ম্যাচেই নিজের জাত চেনালেন শামি। প্রথম বলেই উইকেট নিয়েই দুর্দান্ত শুরু করেন শামি। শেষমেষ এই ম্যাচে পাঁচটি উইকেট নেন শামি। প্রথম ভারতীয় বোলার হিসেবে বিশ্বকাপে এই নিয়ে দু'বার পাঁচ উইকেট নেওয়ার নজির গড়লেন শামি।




৪৮তম ওভারে পরপর জোড়া উইকেট তুলে নিয়ে কিউয়িদের রান তোলার গতি কমিয়ে দেন বাংলার পেসার। প্রথম ভারতীয় বোলার হিসেবে বিশ্বকাপে এই নিয়ে দু'বার পাঁচ উইকেট নেওয়ার নজির গড়লেন শামি। এর আগে ২০১৯ বিশ্বকাপে ইংল্যান্ডের বিরুদ্ধে ৫ উইকেট নিয়েছিলেন। মিচেল স্যান্টনার, ম্যাট হেনরিকে পরপর দু'বলে ফিরিয়ে হ্যাটট্রিকের হাতছানি ছিল ভারতীয় পেসারের সামনে। কিন্তু সেটা হাতছাড়া হয়। এদিন ১০ ওভারে ৫৪ রান দিয়ে ৫ উইকেট নেন শামি।




শামি প্রথম ভারতীয় বোলার হিসেবে বিশ্বকাপে দুবার পাঁচ উইকেট শিকার করার জন্য রেকর্ড গড়লেন। বিশ্বকাপে কপিল দেব, ভেঙ্কটেশ প্রসাদ, রবিন সিং, আশিস নেহরা ও যুবরাজ সিং বিশ্বকাপে একবার করে পাঁচ উইকেট নেওয়া নজির রয়েছে। সেই নজির ছাপিয়ে আজ দুইবার বিশ্বকাপের মঞ্চে পাঁচ উইকেট করে নেওয়ার নজির সৃষ্টি করলেন শামি।




এদিন উইল ইয়াংকে আউট করে কিংবদন্তি স্পিনার অনিল কুম্বলের ওয়ানডে বিশ্বকাপে 31 উইকেটের রেকর্ড ছাড়িয়ে গেছেন শামি। এই কৃতিত্বটি শামিকে ভারতীয় বিশ্বকাপের সর্বকালের উইকেট শিকারীদের তালিকায় তৃতীয় স্থানে নিয়ে গেছে, জাভাগাল শ্রীনাথ এবং জহির খানের পরেই এখন শামি, যাঁরা উভয়েই টুর্নামেন্টে 44টি উইকেট নিয়েছেন। বিশ্বকাপে শামির বর্তমান উইকেট সংখ্যা ৩৬।

৫৪ রানের বিনিময়ে ৫ উইকেট এর চূড়ান্ত পরিসংখ্যানের সাথে, শামি পুরুষদের ওয়ানডে বিশ্বকাপে তার সেরা পারফরম্যান্স প্রদান করেন। এই ফরম্যাটে তার সামগ্রিক সেরা বোলিং পরিসংখ্যান রয়ে গেছে ৫১ রানে ৫ উইকেট।