kojagari laxmi puja 2023 Date & Time: লক্ষ্মী পূজা ২০২৩ তারিখ সময় 

kojagari laxmi puja 2023 Date & Time



আশ্বিন মাসের শুক্লপক্ষের পূর্ণিমাকে বলা হয় লক্ষ্মী পূর্ণিমা বা শারদীয় পূর্ণিমা। জ্যোতিষীদের মতে, এই রাতটি চাঁদের ষোলটি ধাপে পূর্ণ। বিশ্বাস করা হয় যে চাঁদ থেকে নির্গত রশ্মি অমৃতের মতো।

লক্ষ্মী পূর্ণিমার দিনটিকে দেবী লক্ষ্মীকে খুশি করার জন্য একটি বিশেষ দিন হিসাবে বিবেচনা করা হয়। বিশ্বাস করা হয় যে এই দিনে দেবী লক্ষ্মী রাতে তীর্থযাত্রায় বের হন।


ঋক বেদে শ্রী ও ঐশ্বর্যের দেবী অর্থে লক্ষ্মীর নাম পাওয়া যায়। লক্ষ্মী সর্ব সম্পদে সফলা, সকল স্ত্রী ও ঐশ্বর্যের অধিষ্ঠাত্রী।


লক্ষ্মী ছয়টি বিশেষ গুণের দেবী। তিনি বিষ্ণুর শক্তিরও উৎস। বিষ্ণু রাম ও কৃষ্ণ রূপে অবতার গ্রহণ করলে, লক্ষ্মী সীতা ও রাধা রূপে তাঁদের সঙ্গিনী হন। কৃষ্ণের দুই স্ত্রী রুক্মিনী ও সত্যভামাও লক্ষ্মীর অবতার রূপে কল্পিত হন।


লক্ষ্মীর পূজা (kojagari laxmi puja 2023) অধিকাংশ হিন্দুর গৃহেই অনুষ্ঠিত হয়। দীপাবলি ও কোজাগরী পূর্ণিমার দিন তাঁর বিশেষ পূজা হয়। এটি কোজাগরী লক্ষ্মী পূজা নামে খ্যাত। বাঙালি হিন্দুরা প্রতি বৃহস্পতিবার লক্ষ্মীপূজা করে থাকেন। মা লক্ষ্মী খুব অল্পেতেই সন্তুষ্ট- কিন্তু উপযুক্ত নিয়মাবলী ও কিছু বিধিনিষেধ মেনে দেবীকে আহ্বান জানাতে হয়।



শারদ পূর্ণিমা বা লক্ষ্মী পূর্ণিমা 2023 শুভ সময়-


এ বছর শারদ পূর্ণিমা ২৮ অক্টোবর শনিবার পালিত হবে, যা সকাল ৪:১৭ মিনিটে শুরু হবে এবং পরের দিন, ২৯ অক্টোবর রবিবার রাত ১:৫৩ মিনিট পর্যন্ত চলবে। এই দিনে চন্দ্রোদয় ঘটবে বিকেল ৫টা ২০ মিনিটে। এই উপলক্ষে লোকেরা ব্রত পালন করবেন এবং দেবী লক্ষ্মীর আরাধনা করবেন। 

লক্ষ্মী পুজোর শুভ সময় রাত্রি ৮:৫২ থেকে ১০:২৯ মিনিট পর্যন্ত, অমৃত যোগের সেরা সময় ১০:২৯ থেকে ১২:০৫ মিনিট এবং সাধারণ সময় ১২:০৫ থেকে ১:৪১ পর্যন্ত।