পুজোর দিনে বিক্ষোভের মুখে হিন্দুস্তান কেবলস

hindustan cables


পুজোর দিনে বিক্ষোভের মুখে হিন্দুস্তান কেবলস। বাঙালির দুর্গাপুজোর মহাষষ্ঠীর দিন সকাল থেকেই আসানসোলের হিন্দুস্তান কেবলস এর অবসরপ্রাপ্ত স্থায়ী শ্রমিক থেকে ঠিকা শ্রমিকেরা বন্ধ কারখানার গেট বন্ধ করে অবস্থান বিক্ষোভ শুরু করে।

তাদের দাবি ২০১৭ সালের মার্চ মাসে কারখানা বন্ধ হলেও শ্রমিকদের বকেয়া বেতন ও পিএফ এর টাকা কোম্পানি প্রদান করেনি। একই সাথে শ্রমিকেরা ৬০ বছর বয়সে অবসর গ্রহণ করলেও তাদের ৫৮ বছরে অবসর গ্রহণের নথি লেখা হয়েছে কোম্পানির খাতায়।

শ্রমিকদের দাবি ওই দুই বছরের প্রাপ‍্য টাকা তাদের দিতে হবে। এছাড়াও ব্ন্ধ কারখানার জমিতে নতুন শিল্প গড়ে তোলার মাধ‍্যমে স্থানীয় বেকার যুবক যুবতীদের কর্মসংস্থানের ব‍্যবস্থা করতে হবে। পাশাপাশি কেবলস এর শ্রমিকদের পুনর্বাসনের ব‍্যবস্থা করতে হবে।

এই বিষয়ে হিন্দুস্তান কেবলস পুনর্বাসন সমিতির সম্পাদক সুভাষ মহাজন বলেন,পুজোর মরশুমে বন্ধ কারখানা থেকে শ্রমিকদের সমস্ত নথি পত্র কোম্পানি অন‍্যত্র সরিয়ে নেওয়ার নীল নক্সা তৈরী করেছে। যাতে শ্রমিকেরা প্রতিদিন এসে তাদের বকেয়া সহ অন‍্যান‍্য দাবি আদায়ের খোঁজ নিতে না পারে। তারা খোঁজ পায় পঞ্চমীর রাতেই কোম্পানি দফতরে থাকা নথিপত্র গুছিয়ে নিয়েছে। ষষ্ঠীর ভোরে তা অন‍্যত্র কোথাও পাচার হয়ে যেত। এই খবর পেয়ে রাত থেকেই কেবলস এর শ্রমিকেরা পাহারা দিতে শুরু করে।

একই সাথে এদিন ভোর বেলা থেকেই কারখানার গেটে শ্রমিকেরা তাদের দাবি আদায়ে অবস্থান বিক্ষোভে বসে। তাদের দাবি যতক্ষণ পর্যন্ত কোম্পানি তাদের দাবিগুলি পূরণ না করছে, এই সমস্ত গুরুত্বপূর্ণ নথি অন‍্যত্র সরানো যাবেনা।