পুজোর মৌসুমে টোটো চালকদের জন্য সময়সীমা বাড়ানোর দাবি বামপন্থী টোটো ইউনিয়নের

e-rikshaw



জলপাইগুড়ি জেলা ই-রিকশা চালক ইউনিয়নের পক্ষ থেকে আসন্ন উৎসবের দিনগুলোতে জেলা প্রশাসনের পক্ষ থেকে জলপাইগুড়ি শহরে যানবাহন চলাচলের উপর বিধিনিষেধ আরোপ করা হয়েছে। বিধিনিষেধ আজ থেকে 24তারিখ পর্যন্ত।থাকবে বিকাল 4 টা থেকে রাত 2 টা পর্যন্ত অর্থাৎ 10 ঘন্টা।

বিগত বছরগুলোতে উৎসবের দিনগুলোতে কিভাবে যানবাহনের উপর বিধিনিষেধ থাকবে তা নির্ধারণ করা হয়েছিল প্রশাসন ও বিভিন্ন ইউনিয়নের মধ্যে আলোচনার ভিত্তিতে। এবছর কোনোরকম আলোচনা ছাড়াই একতরফা ভাবে সিদ্ধান্ত নেওয়া হয়েছে যা একেবারেই বাস্তবসম্মত নয় বলে বামপন্থী টোটো ইউনিয়নের তরফে মনে করা হচ্ছে।

এই বিষয়ে বামপন্থী টোটো ইউনিয়নের সম্পাদক শুভাশিস সরকার বলেন উৎসবের দিনগুলোতে শহরে জনসমাগমের কথা মাথায় রেখে প্রশাসনের সিদ্ধান্ত কে সাধুবাদ জানাই।সারা বছর সকাল - সন্ধ্যা পরিশ্রমের পর উৎসবের দিনগুলোতে কিছুটা বাড়তি রোজগারের আশায় থাকেন টোটোচালক, গাড়ি চালক থেকে সমস্ত শ্রমজীবী মানুষ। উৎসবের দিনগুলোতে প্রশাসনিক এই বিধিনিষেধের ঘোষনা তাদের সেই আশায় জল ঢেলেছে বলে তিনি বলেন।

অপরদিকে বয়স্ক ও অসুস্থ নাগরিকরা এই ঘোষনায় মর্মাহত হয়েছেন বলেও তিনি জানিয়েছেন। কারন বিকাল 4 টার আগে আর রাত্রি 2 টার পর তাদের পক্ষে বাড়ি থেকে বেরনো মুশকিল।

এমতাবস্থায় আবেদন পুরনো ঘোষণা পরিবর্তন করে উৎসবের দিনগুলোতে *প্রতিবছরের মতো জলপাইগুড়ি শহরে সন্ধ্যা 6 টা থেকে রাত্রি 12 টা পর্যন্ত অর্থাৎ 6 ঘন্টা যানবাহনের উপর এই বিধিনিষেধ আরোপিত করার দাবি রাখেন তারা। টোটোচালক, ছোটো গাড়ি চালকসহ শ্রমজীবী মানুষ কিছুটা বাড়তি রোজগারের সুযোগ পাক উৎসবের দিনগুলোতে।