Durga Puja: বোধনের আগেই বিসর্জন ! মুখ্যমন্ত্রীর বিঁজয়ার বার্তা নিয়ে তীব্র বিতর্ক




আজ মহাষষ্ঠী। দেবীপক্ষের ষষ্ঠীর শুভলগ্নে আদ্যাশক্তির প্রাণ প্রতিষ্ঠা করার রীতি রয়েছে। মহাসপ্তমীর আগেই দেবীর বোধনের মাধ্যমে মহাশক্তিকে মর্ত্যে আহ্বান জানানো হয়। হিন্দু বিশ্বাস, শরত্‍কাল মানেই দক্ষিণায়ন। তাই দেবীপক্ষে আদিশক্তির পুজো করতে হলে আগে দেবতাদের জাগাতে হয়। কালিকাপুরাণ মতে, রাবণবধের আগে ও বধ করতে শ্রীরামকে সাহায্য করা জন্য রাত্রে দেবীর বোধন করেছিলেন ব্রহ্মা। তারপর থেকেই এই রীতি মেনে চলে আসছে হিন্দুরা।

তবে এই বোধনের আগেই সামাজিক মাধ্যমে ঘুরে বেড়াচ্ছে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নামে বিজয়ার শুভেচ্ছা বার্তা। এমনটাই দাবী সিপিএম নেতা সুজন চক্রবর্তী। তিনি সেই শুভেচ্ছা বার্তার ছবি নিজের X হ্যান্ডেলে শেয়ার করেছেন।


কি লেখা আছে সেই বার্তায়, যা নিয়ে তৈরি হয়েছে বিতর্ক ! সুজন চক্রবর্তীর শেয়ার করা সেই বার্তায় স্পষ্ট লেখা রয়েছে- " আনন্দময়ী বিসর্জনের পরে ফিরে যাচ্ছেন শুভ বিজয়ার মধ্যে দিয়ে সবাইকে মিষ্টি আশীর্বাদ জানিয়ে। অসাধারণ আনন্দ-উদ্দীপনার মধ্যে দিয়ে সম্পন্ন হল আমাদের শ্রেষ্ঠ আয়োজন - শারদোৎসব।
সমাজের সকলে সম্প্রীতি ও সৌহার্দ্যের বাতাবরণে দুর্গাপূজা উদ্‌যাপন করেছেন, এই সানন্দ সহযোগিতার জন্য সকলের কাছে আমরা কৃতজ্ঞ।
আপনাকে ও আপনার সকল প্রিয়জনকে জানাই শুভ বিজয়ার অনেক অনেক প্রীতি, শুভেচ্ছা ও অভিনন্দন।
আসছে আলোর উৎসব দীপাবলি ও শ্যামাপূজা। আপনাদের সবার জন্য রইল দীপাবলির আগাম শুভেচ্ছা ও অনেক অনেক শুভকামনা।
সকলের স্বতঃস্ফূর্ত সহযোগিতায় এবং শান্তিপূর্ণ অংশগ্রহণে আগামী উৎসবের দিনগুলিতেও হয়ে উঠবে আনন্দমুখর ও স্মরণীয় – এই আশা রাখি।"

এই বার্তা শেয়ার করে সুজন চক্রবর্তী লিখেছেন- "বোধনের আগেই বিসর্জন? জন্মের আগেই অন্নপ্রাশন!! ওনার পুজো উদ্বোধন প্রকল্প যেমন মহালয়াতেই, বিজয়ার শুভেচ্ছাও তেমন'ই।। গড়ে তোলার পরিবর্তে রাজ্য ধ্বংসের কারিগর যিনি, তিনি তো সৃষ্টিছাড়া বটেই।। আরএসএস এর দেবী দূর্গার পক্ষে সবই যে সম্ভব!!"