প্রাক পুজোতেই শ্রাবন্তী কলাকেন্দ্রর সম্মান মঞ্চে সম্মানিত হলেন বাংলার গুনিজনেরা


প্রাক পুজোতেই শ্রাবন্তী কলাকেন্দ্রর সম্মান মঞ্চে সম্মানিত হলেন বাংলার গুনিজনেরা



সম্প্রতি মুক্ত অঙ্গন রঙ্গালয় এ শ্রাবন্তী কলাকেন্দ্রের বার্ষিক সমাবর্তন ও বিদ্যাসাগর সম্মান ২০২৩ এর আয়োজন করে। মিশন বিদ্যাসাগর-এর সহযোগিতায় আয়োজিত এই পুরস্কার বিতরণী অনুষ্ঠানে তাঁর লেখা উপন্যাস 'অন্য উপত্যকা' ও 'মহারানী দিদ্দা'-র জন্য অভিনেতা ও সাহিত্যিক ভাস্বর চট্টোপাধ্যায়-এর হাতে বিদ্যাসাগর সম্মান-এর বিশেষ পুরস্কার তুলে দেন সমাজসেবী পাপিয়া মজুমদার। এর পাশাপাশি সঙ্গীত জগতে তার বিশেষ অবদানের জন্য বর্ষসেরা সম্মান তুলে দেওয়া হয় সঙ্গীত ভারতী দীপশ্রী-র হাতে।

প্রাক পুজোতেই শ্রাবন্তী কলাকেন্দ্রর সম্মান মঞ্চে সম্মানিত হলেন বাংলার গুনিজনেরা

প্রথমে ২০১টি ও পরে ১০০১টি গানের সংকলনের লেখক স্কুল শিক্ষিকা দীপশ্রী, যিনি একাধারে গীতিকার, গায়িকা ও অভিনেত্রী, তার হাতে এই বিশেষ পুরস্কার তুলে দেন শিক্ষাবিদ বংশীবদন চট্টোপাধ্যায়। এছাড়াও এই অনুষ্ঠানে বিভিন্ন সময় উপস্থিত থাকেন শিক্ষাবিদ অরুন্ধতী মুখার্জি, মিশন বিদ্যাসাগরের অধ্যক্ষ অমিতাভ বন্দ্যোপাধ্যায়, কলকাতা পুলিশের এসিস্ট্যান্ট কমিশনার গৌতম কুমার দাস, প্রখ্যাত ভাইরোলজিস্ট ডাঃ অমিতাভ নন্দী, কবি মানব মুখার্জি ও শিক্ষক অজয় ​​ভট্টাচার্য, সমাজকর্মী অনির্বাণ সামন্ত, মিঠু চক্রবর্তী, স্বাগত চক্রবর্তী ও আশীষ মজুমদার, নাট্যকার মিলন বসু, অনুষ্ঠান আয়োজক আইনজীবী প্রদীপ বড়াল,যোগা বিশারদ থেরাপিস্ট হাঁটু বাবা, দৃষ্টিহীন গায়িকা টুম্পা বেরা ভট্টাচার্য, চিকিৎসক,মনো বিশারদ সুলেখিকা ডাঃ ত্রিপর্ণা চট্টোপাধ্যায় এবং ড: শেখ শাহনেওয়াজ মোল্লা, সাংবাদিক বরুণ মন্ডল এবং অরূপ গুহ, যারা তাদের নিজ নিজ ক্ষেত্রে অসামান্য অবদানের জন্য বিদ্যাসাগর সম্মান-এ ভূষিত হলেন। বহু সমালোচিত বই 'স্বপ্নের মিছিল'-এর জন্য বিশেষ সম্মান তুলে দেওয়া হয় কবি ও সাহিত্যিক মিত্রা দাশ-এর হাতে।

দ্বিতীয় অধ্যায়ে একটি মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয় শ্রাবন্তী কলাকেন্দ্রের যা শিক্ষার্থী নেহা মন্ডল,ডোনা মাহাতো,অঙ্কিতা দাস,তৃষা চারী, সমাদ্রিতা মিস্ত্রী, অদিতি সরকার,প্রিয়ানশী সিং, ঈশানভী ঘোষ,রূপকথা সেনগুপ্ত,শুভশ্রী ঘোষ, সৌনক মন্ডল সহ অন্যান্য দের নৃত্য উপস্তাপনা ও অক্ষয় মাহাতো র মঞ্চ সজ্জায়।

অধ্যক্ষা নৃত্যগুরু শ্রাবণী রায় ও অভিনেতা-অধ্যাপক নীলাভ রায়-এর পরিচালনায় প্রযোজনটি সর্বাঙ্গ সুন্দর হয়ে ওঠে।