Nipah: কোভিড-১৯-এর থেকেও মৃত্যুহার বেশি নিপায়, বলছে সরকারী প্যানেল

Nipah


ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ (ICMR) এর মহাপরিচালক রাজীব বাহল জানিয়েছেন যে নিপাহ ভাইরাস সংক্রমণের ক্ষেত্রে মৃত্যুর হার কোভিড -19 সংক্রমণের তুলনায় খুব বেশি। মেডিক্যাল বডির প্রধান যোগ করেছেন যে কোভিড -19-এ মৃত্যুর হার 2% থেকে 3% এর বেশি ছিল না, নিপাহ ভাইরাস সংক্রমণের ক্ষেত্রে মৃত্যুর হার 40% থেকে 70% এর মধ্যে রয়েছে।



রাজীব বাহল জোর দিয়েছিলেন যে কেরালায় নিপাহ ভাইরাসের সমস্ত বর্তমান কেস একটি সূচক রোগীর সংস্পর্শে ছিল এবং নিপাহ প্রাদুর্ভাব নিয়ন্ত্রণে প্রচেষ্টা চলছে। নিপাহ ভাইরাসের নিশ্চিত হওয়া মামলার সংখ্যা 6 ছুঁয়েছে কেরালার কোঝিকোড জেলার 39 বছর বয়সী একজন ব্যক্তি ভাইরাসের সর্বশেষ শিকার হয়েছেন।




বর্তমানে, নিপাহ ভাইরাসের কোনো ভ্যাকসিন নেই, তবে সংক্রমণের প্রাথমিক পর্যায়ে রোগীদের মনোক্লোনাল অ্যান্টিবডির ডোজ দেওয়া হয়। আইসিএমআর প্রধান যোগ করেছেন যে ভারত মনোক্লোনাল অ্যান্টিবডির আরও 20 ডোজ চেয়েছে।



এখন পর্যন্ত, 2018 সাল থেকে কেরালার চতুর্থ ভাইরাসের প্রাদুর্ভাবে নিপাহ ভাইরাসে এই বছর দু'জন মারা গেছে। রাজ্য সরকার বলেছে যে 153 জন স্বাস্থ্যকর্মী সহ অন্তত 706 জনের ভাইরাসের বিস্তার পরীক্ষা করার জন্য পরীক্ষা করা হচ্ছে।



কেন্দ্রীয় সরকার ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজি (NIV) থেকে কেরালার কোঝিকোড়ে একটি উন্নত দল পাঠিয়েছে। এই দলটির মধ্যে মোবাইল ইউনিট রয়েছে যেগুলি সাইটে পরীক্ষা চালানোর জন্য BSL-3 পরীক্ষাগারে সজ্জিত। একই সময়ে, এই প্রাদুর্ভাব মোকাবেলায় জনস্বাস্থ্য ব্যবস্থা বাস্তবায়নে রাজ্যকে সহায়তা করার জন্য কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক ডক্টর মালা ছাবরার নেতৃত্বে একটি দল নিযুক্ত করেছে।



নিপাহ ভাইরাস সংক্রমণের সতর্কতা প্রতিবেশী কর্ণাটককে কেরালার ক্ষতিগ্রস্ত এলাকায় ভ্রমণ না করার জন্য সতর্ক করে একটি উপদেশ প্রকাশ করতে বাধ্য করেছে। “কেরালা রাজ্যের সীমান্তবর্তী জেলাগুলিতে নজরদারি কার্যক্রম আরও জোরদার করা দরকার সংক্রমণের সংক্রমণ রোধ করার জন্য... স্বাস্থ্যসেবা কর্মীদের PHC স্তরে প্রশিক্ষণ। জেলা র‌্যাপিড রেসপন্স টিম (আরআরটি) সহ ভেটেরিনারি অফিসারদের সতর্ক করা। কোনো নেতিবাচক চাপ আইসিইউ সনাক্ত করতে হলে রিপোর্ট করা সন্দেহভাজন কেসগুলিকে পৃথক করার জন্য জেলা হাসপাতালে কমপক্ষে দুটি শয্যা সংরক্ষিত করুন এবং সংরক্ষিত রাখুন, "উপদেশে আরও বলা হয়েছে যে কর্মকর্তাদের হাসপাতালে প্রয়োজনীয় ওষুধ এবং অক্সিজেনের পর্যাপ্ত স্টক নিশ্চিত করতে হবে, " উপদেষ্টা বলেছেন।