Madhyamik Test Exam 2023: মাধ্যমিক টেস্ট পরীক্ষা নিয়ে বড় নির্দেশ পর্ষদের

Madhyamik Test Exam 2023




পূজার ছুটির পরেই প্রতিটি বিদ্যালয়ে শুরু হবে পরীক্ষা, শুরু হবে মাধ্যমিকের সিলেকশন টেস্ট বা Test Exam. আর এই টেস্ট পরীক্ষা নিয়ে এবার বড় নির্দেশ জারি করলো মধ্যশিক্ষা পর্ষদ (WBBSE) ।


নির্দেশিকায় বলা হয়েছে রাজ্যের সমস্ত স্বীকৃত উচ্চ বিদ্যালয়কে দশম শ্রেণির নির্বাচন পরীক্ষার প্রশ্নপত্র সমস্ত বিষয়ের, স্ক্যান কপি এবং ডক সফ্ট কপি, নিম্নলিখিত ইমেল আইডি testpaperwbbse@gmail.com-এ WBBSE-তে, স্কুলে উল্লিখিত পরীক্ষাগুলি শেষ হওয়ার সাথে সাথে পাঠাতে হবে।


সেই সাথে আরও বলা হয়েছে "অনুগ্রহ করে মনে রাখবেন যে নির্বাচন পরীক্ষার সমস্ত প্রশ্ন কঠোরভাবে নির্ধারিত পাঠ্যক্রম মেনে চলতে হবে এবং দশম শ্রেণির পাঠ্যসূচি, এবং কাগজে এমন কোনো প্রশ্ন রাখা উচিত নয় যা বিতর্কের কারণ হতে পারে অথবা বোর্ড এবং পশ্চিমবঙ্গ রাজ্যের ভাবমূর্তি ক্ষুণ্ণ করে ।


একই সাথে স্পষ্ট করে দেওয়া হয়েছে মাধ্যমিকের সিলেকশন টেস্ট বা Test Exam এর প্রশ্নপত্র শুধুমাত্র বিষয় শিক্ষকদের দ্বারা তৈরি করাতে হবে। এই বিষয়ে যেকোন স্কুলের নিয়ম লঙ্ঘনের জন্য HOI দায়ী থাকবে।"

একইসাথে বলা হয়েছে একাধিক স্কুল মিলে একসাথে একটি প্রশ্ন বানানো যাবে না এবং কোন এজেন্সির দ্বারাও প্রশ্নপত্র তৈরি করা যাবে না।  অর্থাৎ কেনা প্রশ্নে পরীক্ষা নেওয়া যাবে না। 


আগামী 02.02.2024 অনুষ্ঠিত হতে চলেছে মাধ্যমিক পরীক্ষা ২০২৪ M.P(SE) 2024, তার আগেই সিলেকশন টেস্ট বা টেস্ট এক্সাম নিয়ে জারি হলো পর্ষদের ((WBBSE)) নির্দেশিকা


Madhyamik Test Exam 2023