১১ বছর পর ঘটলো এই পরিবর্তন, আইফোনের নতুন সিরিজে 


i phone 15


টেক জায়ান্ট অ্যাপল তাদের নতুন আইফোন সিরিজ (iphone 15 সিরিজ) লঞ্চ করেছে। iPhone 15, iPhone 15 Plus, iPhone 15 Pro এবং iPhone 15 Pro Plus এই সিরিজের অধীনে চালু করা হয়েছে। নতুন আইফোনের সাথে টাইপ-সি পোর্ট দেওয়া হয়েছে। এই প্রথম অ্যাপল টাইপ-সি পোর্ট সহ তার কোনও আইফোন চালু করেছে।

এর আগে কোম্পানিটি চার্জ করার জন্য লাইটনিং পোর্ট ব্যবহার করত। সর্বশেষ আইফোনের সাথে এটি কোম্পানির সবচেয়ে বড় পরিবর্তন।

11 বছর পর, অ্যাপল আইফোনে টাইপ-সি পোর্টের সাথে লাইটনিং পোর্ট প্রতিস্থাপন করেছে। ২০১২ সালে কোম্পানিটি প্রথমবারের মতো লাইটনিং পোর্ট চালু করে। এটি Apple iPhone 5 (2012) দিয়ে সজ্জিত ছিল। iPhone 5 একটি অ্যালুমিনিয়াম নির্মিত ডিজাইন এবং 30 পিন চার্জিংয়ের পরিবর্তে একটি বিপরীত লাইটনিং পোর্টের সাথে চালু করা হয়েছিল। একই বছর, কোম্পানিটি 3.5 ইঞ্চির পরিবর্তে 4 ইঞ্চি ডিসপ্লের আকারের আইফোন এনেছিল। অর্থাৎ ১১ বছরের মধ্যে প্রথমবারের মতো পোর্ট চার্জিং বিষয়ে কোনো পরিবর্তন করেছে কোম্পানিটি।

এবার iPhone 15 সিরিজে অনেক পরিবর্তন আনা হয়েছে। এবার Dynamic Island পাওয়া যাবে iPhone 15 সিরিজের সব মডেলের সঙ্গে। এছাড়া সব ফোনেই রয়েছে টাইপ-সি পোর্ট। আইফোন 15 সিরিজের প্রো মডেলগুলি থেকে আইকনিক সাইলেন্ট বোতামটি সরানো হয়েছে। নিয়মিত মডেলটিও এবার লঞ্চ হয়েছে একটি 48-মেগাপিক্সেল ক্যামেরা সহ।