CHAK DE INDIA! পাকিস্তানকে ধুয়ে দিলো ভারত, ভারত-পাক ইতিহাসে সবচেয়ে বড় জয়

India hockey
photo credit: DD News



India vs Pakistan, Asian Games 2023 : চীনের হ্যাংজুতে অনুষ্ঠিত এশিয়ান গেমসে ভারতীয় দল ইতিহাস তৈরি করেছে। হকি মাঠে পাকিস্তানকে 10-2 গোলে হারিয়েছে ভারত। হরমনপ্রীত সিং দুর্দান্ত পারফরম্যান্স করেন এবং 4 গোল করেন। এই জয়ে সেমিফাইনালে জায়গা নিশ্চিত করল ভারত।

শনিবার এশিয়ান গেমসের পুল এ-এর একতরফা ম্যাচে ভারতীয় হকি দল চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানকে 10-2 গোলে পরাজিত করার ফলে ক্যাপ্টেন হরমনপ্রীত সিং চারটি গোল করেছেন। এর মাধ্যমে সেমিফাইনালে জায়গা নিশ্চিত করল ভারত। গোল ব্যবধানে পাকিস্তানের বিরুদ্ধে এটাই ভারতের সবচেয়ে বড় জয়।


হরমনপ্রীত 11 তম, 17 তম, 33 তম এবং 34 তম মিনিটে গোল করেন এবং বরুণ কুমার 2 গোল করেন ( 41 তম এবং 54 তম)। মনদীপ সিং (8তম), সুমিত (30তম), শমসের সিং (46তম) এবং ললিত কুমার উপাধ্যায় (49তম), তার 150তম আন্তর্জাতিক ম্যাচ খেলছেন, গোল করার জন্য অন্য খেলোয়াড় ছিলেন।


ভারতের সম্পূর্ণ আধিপত্যের ম্যাচে, মোহাম্মদ খান (৩৮তম) এবং আবদুল রানা (৪৫তম) গোল করে পাকিস্তানের পরাজয়ের ব্যবধান কমিয়ে দেন। এটি ছিল দুই দলের মধ্যে ১৮০তম ম্যাচ এবং ৮ গোলের ব্যবধানে জয় ভারত-পাকিস্তান হকির ইতিহাসে এখন পর্যন্ত সবচেয়ে বড় জয়। পাকিস্তানের বিরুদ্ধে ভারতের আগের সবচেয়ে বড় জয়ের ব্যবধান ছিল 2017 সালে 7-1।

ভারতীয় দল টানা চারটি জয়ের পরে 12 পয়েন্ট নিয়ে পুল-এ-তে তার শীর্ষস্থান নিশ্চিত করেছে। আগামী ২ অক্টোবর দলটিকে শেষ পুল ম্যাচে বাংলাদেশের মুখোমুখি হতে হবে। ম্যাচের ৮ম মিনিটেই এগিয়ে নেয় ভারতীয় দল। অভিষেকের দুর্দান্ত প্রচেষ্টাকে গোলে রূপান্তরিত করেন মনদীপ। এরপর পাকিস্তান পাল্টা আক্রমণ করে প্রথম পেনাল্টি কর্নার পায় কিন্তু ম্যাচের ১১তম মিনিটে ভারতীয় গোলরক্ষক কৃষ্ণ বাহাদুর পাঠকের প্রচেষ্টা ব্যর্থ হয়।