Libya Flood: Devastating storms and floods in Libya, more than 2000 dead, many missing

flood
photo credit: social media



আফ্রিকার দেশ লিবিয়ায় ভয়াবহ ঝড় ও বন্যায় ভয়াবহ (Libya Flood) বিপর্যয় নেমে এসেছে। দেশের পূর্ব উপকূলীয় শহরগুলোতে বন্যায় দুই হাজারের বেশি মানুষ মারা গেছে এবং হাজার হাজার নিখোঁজ রয়েছে। সোমবার পূর্ব লিবিয়ার সেনাবাহিনীর একজন মুখপাত্র বলেছেন যে ডেরনা শহরে বন্যার কারণে 2,000 এরও বেশি লোক মারা গেছে এবং 5,000 থেকে 6,000 নিখোঁজ হয়েছে। কর্মকর্তারা জানিয়েছেন, ঝড়ের পর দেরনা শহরের উপরের অংশে নির্মিত বাঁধ ভেঙে যাওয়ায় এ বিপর্যয় ঘটেছে।

flood
photo credit: social media

লিবিয়ার পূর্বাঞ্চলীয় সরকারের প্রধানমন্ত্রী ওসামা হামাদ বলেছেন, বন্যায় (Libya Flood) দেরনা শহর ধ্বংস হয়ে গেছে। 2,000 জনের মৃত্যুর আশঙ্কা করা হচ্ছে, এবং আরও কয়েক হাজার নিখোঁজ রয়েছে বলে জানা গেছে। ভূমধ্যসাগরীয় ঘূর্ণিঝড় ড্যানিয়েলের আঘাতে উপকূলীয় শহর দেরনাকে দুর্যোগ অঞ্চল ঘোষণা করা হয়েছে।

লিবিয়ার পূর্বাঞ্চলীয় সরকারের স্বাস্থ্যমন্ত্রী ওসমান আবদুল জলিল সোমবার মৃতের সংখ্যা ঘোষণা করেছেন। জলিল বলেন, মৃতের সংখ্যা ক্রমাগত বাড়ছে। দেরনা শহরের পরিস্থিতি বেশ গুরুতর। মন্ত্রী বলেন, উত্তর-পূর্ব লিবিয়ার উপকূলীয় শহর সুসায় আরও সাতজনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

flood
photo credit: social media

লিবিয়ার রেড ক্রিসেন্ট সাহায্য গোষ্ঠীর প্রধান বলেছেন যে তিনি শহরে তার লোকজনের সাথে যোগাযোগ করতে অক্ষম। স্থানীয় গণমাধ্যমের খবর অনুযায়ী, বন্যার (Libya Flood) কারণে কয়েক ডজন লোক নিখোঁজ হয়েছে বলে জানা গেছে। লিবিয়ার পূর্বাঞ্চলীয় কয়েকটি শহরে হাজার হাজার বাড়িঘর ও অন্যান্য সম্পত্তি ধ্বংস হয়ে গেছে। দেরনায় বিদ্যুৎ বা যোগাযোগ পরিষেবা ব্যাহত হয়েছে।

লিবিয়ার পূর্বাঞ্চলীয় সরকারের প্রধানমন্ত্রী ওসামা হামাদ সোমবার তিন দিনের শোক ঘোষণা করেন এবং সারা দেশে পতাকা অর্ধনমিত রাখার নির্দেশ দেন। তিনি বলেছেন যে তার সরকার শনিবারই জরুরি অবস্থা ঘোষণা করেছে। ঝড়ের আগে সতর্কতা হিসেবে স্কুল বন্ধ রাখা হয়েছে।