মাত্র ৬ বছর বয়সেই গেম ডেভলপার, গিনেস বুকে নাম তুললো সীমার 

Simar Khurana


কম্পিউটার, কোডিং, এথিক্যাল হ্যাকিং ইত্যাদি সাধারণ জিনিস হয়ে উঠেছে যা অন্য প্রত্যেক ব্যক্তি জানে বা আগ্রহী। কিন্তু অনেকের জন্য, এই সমস্ত ভাষা বোঝা খুবই জটিল। যদিও সিমার তা ভাবেননি। কানাডার একজন ভারতীয় বংশোদ্ভূত বাসিন্দা, সিমার খুরানা বিশ্বের সর্বকনিষ্ঠ ভিডিওগেম বিকাশকারী এবং তার বয়স মাত্র 6 বছর! হ্যাঁ, আপনি ঠিকই পড়েছেন, অন্টারিও থেকে আসা একজন শিশু প্রডিজি, সিমার (Simar Khurana) তার অবিশ্বাস্য দক্ষতায় সমস্ত কোডারকে চমকে দিয়েছে।



এই বয়সের বাচ্চাদের জন্য ভিডিও গেম খেলে তাদের বেশিরভাগ অবসর সময় কাটানো অস্বাভাবিক নয়, তবে কানাডার অন্টারিওর বিমসভিলের তরুণী সিদ্ধান্ত নিয়েছে যে সেও সেগুলি তৈরি করতে চায়। এবং মাত্র 6 বছর 335 দিন বয়সে, সিমার খুরানা (Simar Khurana) বিশ্বের সর্বকনিষ্ঠ ভিডিওগেম ডেভেলপার হয়ে গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডে (Guinness book of World Records) নাম লিখিয়েছেন।



সিমারের গল্প শুরু হয়েছিল যখন তিনি একজন ডাক্তারের কাছে গিয়েছিলেন এবং সেই একটি কথোপকথন তাকে গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডসে তার নাম খোদাই করতে পরিচালিত করেছিল। পারস খুরানা, সিমারের বাবা জিডব্লিউআর-এর সাথে কথা বলতে গিয়ে বলেছেন, পারিবারিক ডাক্তারের সাথে দেখা করার পরে, যেখানে তিনি তাকে এবং তার বড় বোনকে জাঙ্ক ফুড না খাওয়ার জন্য পরামর্শ দিয়েছিলেন, সেখান থেকেই সিমার গেমটির জন্য আইডিয়া নিয়ে এসেছিলেন, যার নাম দেন হেলদি ফুড চ্যালেঞ্জ। "ডাক্তার বলেছেন আমাকে স্বাস্থ্যকর খেতে হবে, তাই আমি স্বাস্থ্যকর খাবার এবং জাঙ্ক ফুড নিয়ে একটি গেম তৈরি করার সিদ্ধান্ত নিয়েছি," সিমার যোগ করেছেন।



এক বছরেরও কম সময় আগে এই শিশুটি কোডিং শেখা শুরু করেছিল, সপ্তাহে তিনটি ক্লাস নেয়। সিমারের বাবা পারসই তার মেয়ের গণিত এবং কোডিংয়ের প্রতি দক্ষতা লক্ষ্য করেছিলেন।




"সিমার ইউটিউব ভিডিও দেখে নিজেই গণিত শিখেছে," তিনি আমাদের বলেছিলেন। “কিন্ডারগার্টেনে থাকাকালীন, সে গ্রেড 3 গণিত করতে সক্ষম হয়েছিল। সে তার যা কিছু ছিল তা দিয়ে কারুশিল্প এবং গেম তৈরি করছিল, কখনও কখনও শুধু বর্জ্য কাগজ থেকে। সুতরাং, আমি তাকে একটি ডেমো কোডিং ক্লাস চেষ্টা করতে পেয়েছি যা সে পছন্দ করেছিল!



গণিত, এবং কোডিং এমন কয়েকটি দিক যা তাকে সর্বদা মুগ্ধ করেছে এবং তিনি এটিকে আরও অনুসরণ করতে চেয়েছিলেন। "সিমার দৃঢ়প্রতিজ্ঞ এবং কঠোর পরিশ্রম করতে ইচ্ছুক ছিল," পারস বলেছিলেন। “আমরা তার ক্লাস বাড়িয়েছি […], সে সপ্তাহে ৪টি ক্লাস নেওয়া শুরু করে। একই সময়ে তিনি নাচ, জিমন্যাস্টিকস এবং কারাতে শিখছিলেন যা তিনি চালিয়ে যেতে চেয়েছিলেন।




সিমার'স ওয়ার্ল্ড নামে তার একটি ইউটিউব চ্যানেলও রয়েছে, যার মাধ্যমে তিনি অন্যান্য বাচ্চাদের সাথে সংযোগ স্থাপন করতে চান এবং আরও গেমের জন্য তার ধারণাগুলি ভাগ করতে চান।