Cyber Crime Hubs in India: দেশের ১০টি জেলা থেকে সাইবার ক্রাইম নেটওয়ার্ক চলে; চাঞ্চল্যকর তথ্য


Cyber Crime Hubs in India



Cyber Crime Hubs in India: ঝাড়খণ্ডের জামতারা এবং হরিয়ানার নুহ, দেশে সাইবার অপরাধের কেন্দ্র হিসাবে কুখ্যাত, তবে এখন রাজস্থানের ভরতপুর এবং উত্তর প্রদেশের মথুরা জেলা সেই জায়গা নিয়েছে। ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (IIT) কানপুরে শুরু হওয়া একটি স্টার্টআপ তাদের গবেষণায় এই দাবি করেছে।

সমীক্ষায় বলা হয়েছে, দেশের ৮০ শতাংশ সাইবার অপরাধ হয় শীর্ষ ১০টি জেলা থেকে। ফিউচার ক্রাইম রিসার্চ ফাউন্ডেশন (FCRF), আইআইটি-কানপুরে শুরু হওয়া একটি অলাভজনক স্টার্টআপ, তার নতুন গবেষণা 'A Deep Dive into Cybercrime Trends Impacting India'-তে এটি উল্লেখ করেছে।

FCRF দাবি করেছে যে ভরতপুর (18 শতাংশ), মথুরা (12 শতাংশ), নুহ (11 শতাংশ), দেওঘর (10 শতাংশ), জামতারা (9.6 শতাংশ), গুরুগ্রাম (8.1 শতাংশ), আলওয়ার (5.1 শতাংশ), বোকারো (2.4 শতাংশ) , কর্মা টান্ড (2.4 শতাংশ) এবং গিরিডি (2.3 শতাংশ) ভারতে সাইবার অপরাধের ক্ষেত্রে শীর্ষে রয়েছে যেখান থেকে সম্মিলিতভাবে 80 শতাংশ সাইবার অপরাধ সংঘটিত হয়৷

FCRF-এর সহ-প্রতিষ্ঠাতা হর্ষবর্ধন সিং বলেন, 'আমাদের বিশ্লেষণ ভারতের 10টি জেলার উপর ফোকাস করা হয়েছিল যেখান থেকে সবচেয়ে বেশি সাইবার অপরাধ সংঘটিত হয়। গবেষণায় চিহ্নিত করা হয়েছে, এই জেলাগুলিতে সাইবার অপরাধের মূল চালকদের বোঝা কার্যকর প্রতিরোধ এবং নির্মূল কৌশলগুলি ডিজাইন করার জন্য অপরিহার্য।

এটি লক্ষণীয় যে 2020 সালের জানুয়ারী থেকে 2023 সালের জুন পর্যন্ত, দেশে 75 শতাংশের বেশি সাইবার অপরাধ ছিল আর্থিক জালিয়াতি, যার মধ্যে প্রায় 50 শতাংশ মামলা ছিল UPI এবং ইন্টারনেট ব্যাঙ্কিং সংক্রান্ত।

এই সময়ের মধ্যে অনলাইন অপরাধের 12 শতাংশ ছিল সোশ্যাল মিডিয়া সম্পর্কিত অপরাধ যেমন ছদ্মবেশ, সাইবার বুলিং, সেক্সটিং এবং ইমেল ফিশিংয়ের মাধ্যমে প্রতারণা। অনলাইন আর্থিক জালিয়াতি এই সময়ের মধ্যে সর্বাধিক 77.41 শতাংশ অপরাধের জন্য দায়ী।