জলঙ্গী বাঁচাতে জলঙ্গী নদী সমাজের নদী Conclave ২০২৩

Conclave




অনেক প্রতিবন্ধকতা পেরিয়ে ২৩/৯/২০২৩ শনিবার কৃষ্ণনগর শিশুউদ্যান প্রাঙ্গনে (প্রাকৃতিক ও সাংগঠনিক) কনক্লেভ নদী সমাজের।

বৃষ্টির কারণে অনুষ্ঠান শুরু করতে একটু দেরী হলেও, মানুষ জুড়েছে নদীর টানে, নদীয়া - মুর্শিদাবাদের প্রাণের ধারা জলঙ্গী নদীর স্বাস্থ্য ফেরাতে জড়ো হয়েছিলেন কোলকাতা, মুর্শিদাবাদ,ব্যারাকপুর, শান্তিনিকেতন, চাকদা কাঁচড়াপারা,দত্তপুলিয়া,শান্তিপুর, বীরনগর,করিমপুর,চাপড়া, বাহাদুর পুর,শম্ভুনগর,কালনা, শিমুলতলা, তেহট্ট,থেকে আসা বিভিন্ন সংগঠন এবং তাদের প্রতিনিধিসহ কৃষ্ণনগরের একাধিক স্কুল ও সংগঠনের প্রতিনিধি ছিলেন প্রায় দেড়শোর বেশি মানুষের জমায়েত,আর পথচলতি বেশ কিছু মানুষও সতঃস্ফূর্ত ভাবে জুড়ে ছিলেন এই নদীর জন্য আলোচনায় শুরু হয় তাদের কথা মৎস্যজীবিদের দিয়ে বলেন শ্রী হরি হালদার, কৃষি জীবিদের প্রতিনিধি শ্রী জগন্নাথ ঘোষ আলোচনাকে দাবীতে পরিণত হয়।

মুর্শিদাবাদের সদস্য ও প্রতিনিধি বলেন ভৈরবের খনন শুরু আর অসমাপ্ত থাকার কথা। এছাড়াও জলঙ্গী নদী সমাজের কাছে কিছু বিষয় বুঝে নিতে ও শিক্ষা নিতে চেয়েছেন সরাসরি, তিনি আরো বলেন পরিবেশ রাজনীতির বিষয়টি।

সরকারের উদাসীনতার কথা তুলে কোলকাতা থেকে আসা সদস্য শ্রী বর্নব চক্রবর্তি নদী আন্দোলনের সাথে তুলে ধরেন ১৬ বিঘা বসতির পুকুর বাঁচানোর কথা, দীর্ঘ্য দিন ধরে সংগঠিত করা সিলিকোসিস আন্দোলনের সফলতার দিকটিও।

Conclave

এছাড়াও যশোর রোড গাছ বাঁচাও আন্দোলনের প্রয়োজনীয়তার কথা, সাবলীল ভঙ্গিতে অল্প কথায় উপস্থিত মানুষকে বুঝতে শেখালো শ্রেণী বিভাজনের ক্ষতির দিক এবং অসংগঠিত মৎস্যজীবি, কৃষিজীবি শ্রেণীকে সংগঠিত হওয়ার প্রয়োজনীয়তার কথা।

করিমপুর থেকে আসা শ্রী সমিত দত্ত তার নিজের সৃষ্টি জলঙ্গী নদী সমাজের প্রত্যয়ের গানটি নিজের কণ্ঠে গাইলেন এবং সকলের মন জয় করলেন। দ্বিতীয় পর্বে বিখ্যাত চিত্র পরিচালক শ্রী প্রদীপ্ত ভট্টাচর্য্যের উপস্থিতিতে সকলে মিলে দেখলেন তার তথিচিত্র "শিকড়"।