৪ বাঙালি সহ ১২ বিজ্ঞানীকে শান্তি স্বরুপ ভাটনগর পুরষ্কার



৪ বাঙালি সহ ১২ বিজ্ঞানীকে শান্তি স্বরুপ ভাটনগর পুরষ্কার । 2022 সালের শান্তি স্বরূপ ভাটনগর পুরষ্কার ১১ সেপ্টেম্বর ঘোষণা করা হয়েছিল, এক বছরের বিলম্বের পরে ১২ জন তরুণ বিজ্ঞানীকে ভারতের শীর্ষ বিজ্ঞান পুরস্কারে সম্মানিত করে৷



ভাটনগর পুরষ্কার, CSIR-এর প্রথম মহাপরিচালক শান্তি স্বরূপ ভাটনাগরের নামানুসারে, বার্ষিক সাতটি বৈজ্ঞানিক শাখায় প্রদান করা হয়: জীববিজ্ঞান, রসায়ন, গণিত, পদার্থবিদ্যা, চিকিৎসা, প্রকৌশল এবং পৃথিবী, বায়ুমণ্ডল, মহাসাগর এবং গ্রহ বিজ্ঞান। এই পুরষ্কারগুলি 45 বছরের কম বয়সী ব্যতিক্রমী গবেষকদের স্বীকৃতি দেয় এবং 5 লক্ষ টাকার নগদ পুরস্কারের সাথে আসে।



CSIR-ন্যাশনাল ইনস্টিটিউট অফ সায়েন্স কমিউনিকেশন অ্যান্ড পলিসি রিসার্চ (CSIR-NIScPR)-এর 'ওয়ান উইক ওয়ান ল্যাব' প্রোগ্রামের লঞ্চ ইভেন্টের সময় এই ঘোষণাটি বিস্ময়করভাবে এসেছিল। ঐতিহ্যগতভাবে, ভাটনগর পুরষ্কারগুলি 26 শে সেপ্টেম্বর, বৈজ্ঞানিক ও শিল্প গবেষণা কাউন্সিলের (CSIR) প্রতিষ্ঠা দিবসে প্রকাশিত হয়, যে সংস্থা এই পুরস্কারগুলি উপস্থাপন করে।




এন কালাইসেলভি, কাউন্সিল অফ সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ (সিএসআইআর) এর মহাপরিচালক, নয়াদিল্লিতে সিএসআইআর-এর ভাইস প্রেসিডেন্ট ডক্টর জিতেন্দ্র সিং-এর উপস্থিতিতে 12 জন পুরস্কারপ্রাপ্তদের নাম প্রকাশ করেছেন, যাদের সবাই পুরুষ বিজ্ঞানী। অনুষ্ঠানে, এন কালাইসেলভি সময়মতো ঘোষণা নিশ্চিত করতে মন্ত্রীর অফিস (ড. সিং), সচিব এবং শুভাকাঙ্ক্ষীদের গুরুত্বপূর্ণ ভূমিকার কথা স্বীকার করেন। "যদিও এটি প্রচলিত নয়, SSB 2022-এর ঘোষণা ঐতিহাসিকভাবে গুরুত্বপূর্ণ, যেখানে শুধুমাত্র CSIR নয়, মন্ত্রীর কার্যালয় (ড. সিং) একটি খুব মহান এবং কঠিন ভূমিকা পালন করেছে," বলেছেন এন কালাইসেলভি৷



এসএসবি পুরষ্কার 2022 এর জন্য পুরস্কারপ্রাপ্তদের তালিকায় রয়েছে:

জীববিদ্যা

অশ্বনী কুমার, CSIR - মাইক্রোবিয়াল টেকনোলজি ইনস্টিটিউট, চণ্ডীগড়

এম মাদ্দিকা সুব্বা রেড্ডি, সেন্টার ফর ডিএনএ ফিঙ্গারপ্রিন্টিং অ্যান্ড ডায়াগনস্টিকস, হায়দ্রাবাদ

রসায়ন

আক্কাত্তু বিজু, ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স, বেঙ্গালুরু

দেবব্রত মাইতি, আইআইটি বম্বে


পৃথিবী, বায়ুমণ্ডল, মহাসাগর এবং গ্রহ বিজ্ঞান

বিমল মিশ্র, আইআইটি গান্ধীনগর



প্রকৌশল

দীপ্তি রঞ্জন সাহু, আইআইটি দিল্লি

রজনীশ কুমার, আইআইটি মাদ্রাজ



অংক

অপূর্ব খারে, ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স, বেঙ্গালুরু

নীরজ কায়াল, মাইক্রোসফট রিসার্চ ল্যাব, ভারত



ওষুধ

দীপ্যমান গাঙ্গুলী, সিএসআইআর ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ কেমিক্যাল বায়োলজি



পদার্থবিদ্যা

অনিন্দ্য দাস, ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স, বেঙ্গালুরু

বাসুদেব দাশগুপ্ত, টিআইএফআর মুম্বাই



গত বছর, সরকার বিজ্ঞানের ক্ষেত্রে প্রায় 100টি পুরষ্কার এবং বেশ কয়েকটি ফেলোশিপ বন্ধ করে একটি বিজ্ঞপ্তি জারি করেছিল। এর মধ্যে সমস্ত প্রাইভেট এন্ডোমেন্ট পুরষ্কার বাতিল করা অন্তর্ভুক্ত। বিজ্ঞপ্তিটি আরও প্রকাশ করেছে যে বেশিরভাগ বিভাগ এখন শুধুমাত্র একটি মর্যাদাপূর্ণ পুরস্কার প্রদান করবে।