LIC কর্মী ও এজেন্টদের জন্য বড় উপহার দিল কেন্দ্র সরকার

lic



LIC Agents-Employees: লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশন অফ ইন্ডিয়ার (LIC) কর্মচারী এবং এলআইসি এজেন্টদের জন্য কেন্দ্রীয় সরকারের একাধিক বড় উপহার ঘোষণা করেছে। এর মধ্যে রয়েছে গ্র্যাচুইটি সীমা বৃদ্ধি, পুনর্নিযুক্ত এজেন্টদের জন্য পুনর্নবীকরণ কমিশন, মেয়াদী বীমা কভার এবং পারিবারিক পেনশন। দীর্ঘদিন ধরে প্রতীক্ষিত এমন সুবিধার অনুমোদন দিয়েছে অর্থ মন্ত্রণালয়। এর মাধ্যমে, 13 লাখেরও বেশি এজেন্ট এবং এক লাখের বেশি নিয়মিত কর্মচারী এই কল্যাণমূলক পদক্ষেপ থেকে উপকৃত হবেন।


সোমবার অর্থ মন্ত্রকের জারি করা বিবৃতি অনুসারে, এই সমস্ত কল্যাণমূলক পদক্ষেপগুলি এলআইসি (LIC Agents) রেগুলেশন 2017-এর সংশোধন, গ্র্যাচুইটি সীমা বৃদ্ধি এবং পারিবারিক পেনশনের অভিন্ন হার ইত্যাদির সাথে সম্পর্কিত। বলা হচ্ছে যে অর্থ মন্ত্রক এলআইসি এজেন্টদের (LIC Agents) জন্য গ্র্যাচুইটি সীমা 3 লক্ষ থেকে বাড়িয়ে 5 লক্ষ টাকা করার অনুমোদন দিয়েছে। এই সিদ্ধান্তের ফলে কোম্পানির এজেন্টদের (LIC Agents) কাজের অবস্থার উন্নতি হবে এবং তারা আরও সুবিধা পাবেন।


অন্য একটি সিদ্ধান্তে, এটিও অনুমোদিত হয়েছিল যে এজেন্টদের জন্য মেয়াদী বীমা কভার বাড়ানো হয়েছে এবং এর পরিসর 3000-10,000 টাকা থেকে 25,000-1,50,000 টাকা পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। মেয়াদী বীমার পরিমাণ বৃদ্ধি করে, LIC-এর পরিবারগুলি আর্থিক সহায়তা পেতে সক্ষম হবে, যা তাদের আরও কল্যাণমূলক সুবিধা পেতে সক্ষম করবে। এর অর্থ হল এলআইসি-তে কর্মরত ব্যক্তিদের পরিবারের আর্থিক নিরাপত্তা নিশ্চিত করার জন্য কাজ করা হয়েছে।

এছাড়াও, পুনঃনিযুক্তির পরে আসা এলআইসি এজেন্টদের (LIC Agents) পুনর্নবীকরণ কমিশনের জন্য যোগ্য করার অনুমোদন দেওয়া হয়েছে। এটি তাদের আর্থিক স্থিতিশীলতা বৃদ্ধি করবে। আগে, এলআইসি এজেন্টরা (LIC Agents) কোনও পুরানো সংস্থার অধীনে সম্পন্ন কোনও ব্যবসার জন্য পুনর্নবীকরণযোগ্য কমিশনের জন্য যোগ্য ছিল না।


এখন এলআইসি কর্মীরা (LIC Agents) 30 শতাংশ অভিন্ন হারে পারিবারিক পেনশনের সুবিধা পেতে সক্ষম হবেন। মন্ত্রকের পক্ষ থেকে বলা হয়েছে যে এই কল্যাণমূলক পদক্ষেপগুলি এলআইসি এজেন্ট এবং কর্মচারীদের জন্য উপকারী হবে এবং তাদের কাজের অবস্থার উন্নতি করবে।

বিবৃতিতে আরও বলা হয়েছে যে 13 লক্ষেরও বেশি এজেন্ট এবং এক লক্ষেরও বেশি নিয়মিত কর্মচারী এই কল্যাণমূলক পদক্ষেপগুলি থেকে উপকৃত হবেন, যা LIC-এর বৃদ্ধি এবং ভারতে বীমা অনুপ্রবেশকে আরও গভীর করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।


প্রসঙ্গত 1956 সালে 5 কোটি টাকার প্রাথমিক মূলধনের সাথে প্রতিষ্ঠিত ভারতীয় জীবন বীমা কর্পোরেশনের 31 মার্চ, 2023 সালের মধ্যে 40.81 লক্ষ কোটি টাকার জীবন তহবিলের সাথে 45.50 লক্ষ কোটি টাকার সম্পদের ভিত্তি তৈরি করেছে।