Bypoll Results : ছয়টি রাজ্য জুড়ে সাতটি বিধানসভা আসনের উপনির্বাচনের ফলাফল আজ

Bypoll Results





Bypoll Results : ছয়টি রাজ্য জুড়ে সাতটি বিধানসভা আসনের উপনির্বাচনের ফলাফল (Bypoll Results) শুক্রবার উন্মোচন করা হবে, যা বিজেপি নেতৃত্বাধীন এনডিএ-র বিরুদ্ধে মুখোমুখি হওয়া I.N.D.I.A জোটের জন্য গুরুত্বপূর্ণ । এই বছরের শেষের দিকে আসন্ন রাজ্য নির্বাচন এবং 2024 লোকসভা নির্বাচনের আগে আজকের উপনির্বাচনের ফলাফল বিশেষ তাৎপর্যপূর্ন বলেই মনে করছে অভিজ্ঞ মহল।



প্রতিটি রাজ্যের নির্দিষ্ট কেন্দ্রে সকাল ৮টা থেকে ভোট গণনা শুরু হওয়ার কথা রয়েছে। উত্তরাখণ্ডের বাগেশ্বর, উত্তরপ্রদেশের ঘোসি, কেরালার পুথুপ্পল্লী, পশ্চিমবঙ্গের ধুপগুড়ি, ঝাড়খণ্ডের ডুমরি এবং ত্রিপুরার বক্সানগর ও ধনপুর—এই সাতটি কেন্দ্রে ৫ সেপ্টেম্বর ভোট হয়েছে।




উত্তরপ্রদেশে, সমাজবাদী পার্টি (এসপি) বিধায়ক এবং ওবিসি নেতা দারা সিং চৌহানের পদত্যাগের পরে ঘোসি আসনটি খালি হয়ে যায়, যিনি পরবর্তীতে বিজেপিতে যোগদান করেছিলেন। I.N.D.I.A জোট ঘোসি নির্বাচনী এলাকায় সমাবেশ করেছিল, যেখানে ভোটার উপস্থিতি প্রায় 50.77 শতাংশে পৌঁছেছিল। ঝাড়খণ্ডের ডুমরিতে, 2.98 লক্ষ যোগ্য ভোটারের মধ্যে ভোটারদের অংশগ্রহণ একটি চিত্তাকর্ষক 64.84 শতাংশে দাঁড়িয়েছে।




সাতটি আসনের মধ্যে, তিনটি বিজেপি (ধনপুর, বাগেশ্বর এবং ধুপগুড়ি) দখলে ছিল, যেখানে এসপি (ঘোসি), সিপিআই(এম) (বক্সানগর), জেএমএম (ডুমরি) এবং কংগ্রেস (পুথুপ্পল্লী) একটি করে।




উত্তরাখণ্ডে, বাগেশ্বর বিধানসভা উপনির্বাচনের জন্য, জেলা ম্যাজিস্ট্রেট অনুরাধা পাল ঘোষণা করেছেন যে 14 টি টেবিলে 130 জন পোলিং কর্মী নিয়ে গণনা করা হবে। এই বছরের শুরুতে বিধায়ক ও ক্যাবিনেট মন্ত্রী চন্দন রাম দাসের মৃত্যুতে বাগেশ্বর আসনটি খালি হয়ে যায়।




ঝাড়খণ্ডে, I.N.D.I.A জোট এবং এনডিএ প্রার্থীরা ডুমরি বিধানসভা উপনির্বাচনের ফলাফলের জন্য অপেক্ষা করছে৷ গণনা কেন্দ্রটি গিরিডিহ জেলার পাচম্ভা কৃষি বাজার সমিতিতে অবস্থিত, যেখানে 70 টিরও বেশি কর্মকর্তা ন্যায্যতা নিশ্চিত করার জন্য 24 রাউন্ড গণনার তত্ত্বাবধান করছেন। কেন্দ্রীয় সশস্ত্র পুলিশ বাহিনী এবং ঝাড়খণ্ডের বিভিন্ন পুলিশ ইউনিটের সমন্বয়ে একটি যৌথ নিরাপত্তা বাহিনী মোতায়েন করা হয়েছে।




ত্রিপুরায়, ভারতের নির্বাচন কমিশন (ইসিআই) বক্সানগর এবং ধনপুর উভয় আসনের জন্য স্বচ্ছ গণনা নিশ্চিত করার ব্যবস্থা নিয়েছে, যেখানে গণনার স্থান সোনামুরা গার্লস এইচএস স্কুল। কোনরূপ সহিংসতার ঘটনা যাতে না ঘটে তার জন্য কঠোর নিরাপত্তা ব্যবস্থা রাখা হয়েছে।




পশ্চিমবঙ্গের ধুপগুড়িতে, কেন্দ্রীয় সশস্ত্র পুলিশ বাহিনী এবং রাজ্য পুলিশের কর্মীরা জলপাইগুড়িতে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় ক্যাম্পাসে অবস্থিত স্ট্রংরুমটি রক্ষা করছে। এই উপ-নির্বাচনে মোট 2.6 লক্ষ ভোটারদের মধ্যে প্রায় 76 শতাংশ তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন। আজকের ধূপগুড়ির ফলাফল বিশেষ গুরুত্ব বহন করবে উত্তরবঙ্গ তথা রাজ্যের রাজনীতিতে।




কেরালাও উদ্বিগ্নভাবে পুথুপ্পল্লী উপনির্বাচনের ফলাফলের জন্য অপেক্ষা করছে, যেখানে কংগ্রেসের প্রয়াত নেতা ওমেন চান্ডির খালি করা আসনটি পূরণ করতে ইউডিএফ এবং এলডিএফ একটি তীব্র প্রতিদ্বন্দ্বিতায় লিপ্ত হয়েছে। দক্ষিণ কোট্টায়াম জেলায় অবস্থিত নির্বাচনী এলাকাটি তীব্র প্রচারণার সাক্ষী হয়েছে, যা 5 সেপ্টেম্বরের উপনির্বাচনকে রাজ্যের শাসক ও বিরোধী উভয় ফ্রন্টের জন্য মর্যাদার বিষয় করে তুলেছে।




পুথুপল্লীতে ভোট গণনা শুরু হবে সকাল 8:00 টায় বাসেলিয়াস কলেজের বিশেষ গণনা কেন্দ্রে। প্রাথমিক ট্যালিতে ডাক এবং পরিষেবা ব্যালট অন্তর্ভুক্ত থাকবে, ইলেকট্রনিক ভোটিং মেশিনের ভোট 13 রাউন্ডে গণনা করা হবে। পুথুপল্লীতে মোট বুথের সংখ্যা ছিল ১৮২টি।