Credit Card: একজন ব্যক্তির কতগুলো ক্রেডিট কার্ড থাকতে পারে? জেনেনিন কিছু গুরুত্বপূর্ন বিষয়


credit card news



Best Credit Card: একাধিক ক্রেডিট কার্ড থাকার মাধ্যমে, আপনি কম ক্রেডিট ব্যবহার অনুপাত, বেশি পুরষ্কার, উচ্চ ক্রয় ক্ষমতার মতো সুবিধা পেতেপারেন। যাইহোক, যদি আপনার একটি ক্রেডিট কার্ড থাকে এবং আপনি অন্য ক্রেডিট কার্ডের জন্য আবেদন করার কথা বিবেচনা করছেন, তবে কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয় আপনার সচেতন হওয়া উচিত।


Best Credit Card: ক্রেডিট কার্ডের দ্রুত ক্রমবর্ধমান জনপ্রিয়তার সাথে একাধিক কার্ড থাকার কথা শোনা যায় না। প্রকৃতপক্ষে, একাধিক কার্ড থাকা লোকের সংখ্যা বৃদ্ধি ক্রেডিট কার্ডের বাজারের বৃদ্ধিকেও প্রতিফলিত করে। লোকেরা অনেক ক্রেডিট কার্ড পায় কিন্তু আপনি কি জানেন যে ভারতে একজন ব্যক্তির কত ক্রেডিট কার্ড থাকতে পারে? এছাড়াও, একাধিক ক্রেডিট কার্ড থাকার সুবিধা এবং অসুবিধা সম্পর্কে জানেন কি?




একাধিক ক্রেডিট কার্ড থাকার সুবিধা (Benefits of having more than one credit card)


ক্রেডিট কার্ডের সংখ্যা বৃদ্ধির সাথে সাথে আপনার ক্রেডিট সীমাও (Credit Score) বৃদ্ধি পায়।


আপনার যদি একাধিক কার্ড থাকে, তাহলে আপনি একাধিক কার্ড থেকে একটি কার্ডে ব্যালেন্স স্থানান্তর করতে পারেন এবং তারপর আপনার সুবিধা অনুযায়ী সেই কার্ডে অর্থ পরিশোধ করতে পারেন। একে বলে ব্যালেন্স ট্রান্সফার সুবিধা।


তবে একাধিক ক্রেডিট কার্ড (Credit Card) থাকার কিছু অসুবিধাও রয়েছে ।


একাধিক ক্রেডিট কার্ড (Credit Card) থাকার ফলে অপ্রয়োজনীয় কেনাকাটার পরিমাণ বৃদ্ধি পায়। আস্তে আস্তে EMI এর অভ্যাস আপনাকে ঋণে জর্জরিত করে দিতে পারে, যা থেকে বের হওয়া অনেক ক্ষেত্রেই অসুবিধাজনক।


একাধিক কার্ড (Credit Card) থাকার ফলে যদি কোন কার্ডের ডিউন পেমেন্ট করতে ভুলে যান সেক্ষেত্রে আপনার ক্রেডিট স্কোর কমে যেতে পারে।


তাই ক্রেডিট কার্ড (Credit Card) ব্যবহার করবার আগে ভালো করে জেনে নেবেন আপনার ক্রেডিট কার্ডে (Credit Card) আরোপিত বিভিন্ন ফি সম্পর্কে । ক্রেডিট কার্ড অধিগ্রহণ ফি, বার্ষিক ফি, বিলম্বে অর্থ প্রদানের ফি, নগদ অগ্রিম ফি, পুরষ্কার রিডেমশন ফি ইত্যাদি।


ক্রেডিট কার্ড (Credit Card) নিয়ে সবথেকে মজার বিষয়, আপনি কতগুলি ক্রেডিট কার্ড (Credit Card) ব্যবহার করতে পারবেন সে বিষয়ে ভারতে এমন কোন সীমা নেই। যে কোনো ব্যক্তি তার প্রয়োজন অনুযায়ী যেকোনো সংখ্যক ক্রেডিট কার্ড (Credit Card) রাখতে পারেন। তবে যদি একাধিক ক্রেডিট কার্ড (Credit Card) রাখেন তবে অবশ্যই সুবিধা-অসুবিধা দুটি দিক বিবেচনা করেই রাখুন।