Mission Lupex: চন্দ্রযান ৩-র ইতিহাস গড়ার পর চন্দ্রযান ৪-এর প্রস্তুতি শুরু করলো ISRO

Mission Lupex


চাঁদের দক্ষিণ মেরুতে পৌঁছে নয়া ইতিহাস সৃষ্টি করেছে ভারত। বুধবার সফল ভাবে ভারতীয় চন্দ্রযান চাঁদে অবতরণ করেছে। এবার চন্দ্রযান ৪ এর তোড়জোড় শুরু করলো ভারত। জাপানের সাথে যুক্ত হয়ে এবার ২০২৬-এ চাঁদে যাচ্ছে ভারত।



চাঁদের মাটিতে জলের খোঁজ চালানোর উদ্দেশ্য নিয়েই রওনা দেবে চন্দ্রযান-৪। (Chandrayaan 4) জাপান এ্যারোস্পেস এক্সপ্লোরেশন এজেন্সি (JAXA)-র সঙ্গে হাত মিলিয়ে আইএসআরও এই অভিযানের প্রস্তুতি শুরু করছে। যৌথ উদ্যোগে Lunar Polar Exploration Mission (Lupex) মহাকাশযানটিকে চাঁদে পাঠানো হবে, Lupex-এরই অন্য নাম চন্দ্রযান-৪।




বিগত কয়েক বছরে মহাকাশে নজরদারি চালাতে গিয়ে একাধিক বার চাঁদের বুকে জলের অস্তিত্বের ইঙ্গিত পাওয়া গেছে। আদৌ চাঁদে জল আছে কিনা, থাকলে তার কি অবস্থা, ব্যবহারের যোগ্য কিনা ইত্যাদি বিষয় খতিয়ে দেখার লক্ষ্যে জাপান ও ভারতের মিলিত চন্দ্রাভিযান।



চন্দ্রযান-৪ মহাকাশযানে থিন-ফিল্ম সোলার সেলস ব্যবহার করা হবে, যার মাধ্যমে আলোকশক্তিকে বৈদ্যুতিক শক্তিতে পরিণত করা সম্ভব। আলট্রা-হাই-এনার্ডি-ডেনসিটি ব্যাটারি থাকবে যাতে রাতের বেলা বা অন্ধকার জায়গায় বিদ্যুৎ সংযোগে কোনও বিঘ্ন না ঘটে। চাঁদের মাটিতে টিকে থাকার উপযোগী করে তোলা হবে চন্দ্রযান-৪ মহাকাশযানকে।



উন্নত প্রযুক্তি ব্যবহার করে চন্দ্রপৃষ্ঠ থেকে চন্দ্রগর্ভ পর্যন্ত অন্বেষণ করে দেখবে চন্দ্রযান-৪। এই নয়া মিশন ২০২৬-এ। চাঁদের মাটিও খতিয়ে দেখবে চন্দ্রযান ৪। পাশাপাশি মনে করা হচ্ছে এই অভিযানের ফলে পাওয়া তথ্য মঙ্গল অভিযানে যথেষ্ট সহযোগী হবে।