Durga Puja 2023 : শারদীয়া উৎসব উপলক্ষে প্রশাসনিক এবং সমন্বয় বৈঠক মুখ্যমন্ত্রীর

Durga Puja 2023, mamata banerjee



নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে দুর্গা পুজো কমিটিগুলির কর্ণধারদদের সঙ্গে বৈঠক করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। দুর্গাপুজোর দুই মাস বাকি থাকলেও বাংলার সবচেয়ে বড় উৎসবকে সফল করতে রাজ্য সরকার কোনওরকম খামতি রাখছে না। ইউনেস্কো থেকে দুর্গাপুজোকে হেরিটেজ তকমা দেওয়ার পর এটি দ্বিতীয় বছর। আজ রাজ্যের প্রতিটি জেলাতেই অনলাইনে শারদীয়া উৎসব উপলক্ষে প্রশাসনিক এবং সমন্বয় বৈঠক করেন মুখ্যমন্ত্রী।

২০২২ সালে রাজ্য সরকার পুজো কমিটিগুলিকে আর্থিক সহযোগিতার পরিমান ১০ হাজার টাকা বাড়িয়ে দিয়েছিল। ফলে আর্থিক সাহায্যের পরিমান বেড়ে দাঁড়ায় ৬০ হাজার টাকায়। রাজ্য সরকার সাহায্যের পরিমাণ আরও বাড়াতে চলেছে কিনা তা নিয়েও ইতিমধ্যে প্রশ্ন উঠেছে। 

মূলত এ বছর দুর্গা পূজা করার কি কি নিয়ম বা কি কি অনুমতি দরকার তা নিয়েই এই ভার্চুয়াল মিটিংয়ে আলোচনা করবার জন্য প্রতিটি জেলায় ক্লাব থেকে দুজন করে  অংশগ্রহণ করে ।


আজ মুখ্যমন্ত্রী জানান- "পূজাতে যাতায়াতের জন্য পর্যাপ্ত বাসের ব্যবস্থা থাকতে হবে। প্রতিটি পূজা কমিটিকে বেশি করে ভলান্টিয়ার রাখতে হবে। পূজায় মেয়েদের সুরক্ষার ব্যবস্থাতে বেশি করে জোর দিতে হবে বলে মুখ্যমন্ত্রী জানান।" 

বিসর্জনের জায়গায় স্থানীয় প্রশাসনকে আলোর পর্যাপ্ত ব্যবস্থা করতে হবে। ইমার্জেন্সি অবস্থার জন্য ডাক্তার, নার্স এর ব্যবস্থা রাখতে হবে। হেল্পলাইন নাম্বার গুলোকে ঠিক রাখতে হবে। 


জনকল্যান মূলক হোর্ডিং রাখবার কথা বলেন মুখ্যমন্ত্রী। ট্যুরিজম ডিপার্টমেন্টকে হোর্ডিং দেওয়ার কথা বলেন। ইয়থ এন্ড স্পোর্টস, শিল্প মন্ত্রক থেকে হোর্ডিং, উত্তরবঙ্গ ডিপার্টমেন্ট থেকে উত্তরবঙ্গে হোর্ডিং দেওয়ার কথা বলেন। 

(ads1)

এদিন Anti Ragging Help Line Number  এর শুভ সূচনাও করেন মুখ্যমন্ত্রী। 

২৪-২৫-২৬ এই তিনদিন কার্নিভালের আয়োজন করতে পারবেন। 

ক্লাবের অনুদান নিয়ে বলেন, আগে তো ক্লাবগুলোকে কেউ কোন সাহায্য করেনি আমার মাথায় এটা প্রথম আসে। তারা মানুষের সচেতনতা বাড়ায়। 

(ads2)

মুখ্যমন্ত্রী বলেন- প্রথমে শুরু করেছিলাম ২৫ হাজার দিয়ে। তারপর করোনার কারনে অবস্থা খারাপ থাকায় ৫০ হাজার করা হয়। তার পরের বছর ৬০ হাজার করা হয়। এবছর সরকারের টাকার অভাব থাকলেও ৬০ হাজার কে বাড়িয়ে ৭০ হাজার করা হলো। সেই সাথে বিদ্যুতের বিল ৪ ভাগের ১ ভাগ দিতে হবে। 

আগামী বছর এই অনুদান আরো বাড়ানোর কথা ভাববেন মুখ্যমন্ত্রী, এই বলে এদিনের অনুষ্ঠানের সমাপ্তি করেন।