ঢাকাগামী বিমান থেকে ধরা পড়ল চন্দ্রযান-৩ উৎক্ষেপণের অনবদ্য দৃশ্য, দেখুন ভিডিও 

chandrayaan 3




শুক্রবার শ্রীহরিকোটার সতীশ ধওয়ান স্পেস সেন্টারের লঞ্চিং প্যাড থেকে চন্দ্রযান-৩ উৎক্ষেপিত হয়। সেই মুহূর্তের জন্য আগে থেকেই প্রহর গুনছিলেন দেশবাসী।

সমগ্র জাতির আশা সঙ্গে নিয়ে অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটা থেকে সফল উৎক্ষেপণ হল চন্দ্রযান ৩ এর। শুক্রবার দুপুর ২ টো বেজে ৩৫ মিনিটে উৎক্ষেপণ করা হয় চন্দ্রযান ৩-এর। অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধওয়ান স্পেস সেন্টার থেকে উৎক্ষেপিত চন্দ্রযান ৩ চাঁদের ঠিকমতো অবতরণ করলে আমেরিকা-রাশিয়া-চিনের পর চতুর্থ দেশ হবে ভারত।


চেন্নাই থেকে ঢাকাগামী বিমানের যাত্রীরা পেলেন চন্দ্রযান-৩-এর উৎক্ষেপণ দেখার বিরল সুযোগ। সেই দৃশ্য ক্যামেরাবন্দিও করলেন অনেকে।



শুক্রবার দুপুর ২টো ৩৫ মিনিটে চাঁদের দিকে পাড়ি দেয় ইসরোর চন্দ্রযান-৩। প্রায় একই সময়ে চেন্নাই বিমানবন্দর থেকে ঢাকার উদ্দেশে উড়ে গিয়েছিল ইন্ডিগোর একটি বিমান। বিমান তখন বঙ্গোপসাগরের উপর দিয়ে উড়ছে, এমন সময় পাইলট ঘোষণা করলেন, ‘‘জানলা খুলে দেখুন, কী দৃশ্য অপেক্ষা করছে শুধুমাত্র আপনাদের জন্য!’’


ব্যাস তারপরই চন্দ্রযান-৩ এর ভিডিও ছড়িয়ে পড়ে স্যোসাল মিডিয়ায়। আপনিও দেখে নিন সেই বিরল দৃশ্য।




প্রসঙ্গত ISRO-এর এই অভিযানে ৬১৫ কোটি টাকা খরচ হচ্ছে। চন্দ্রযান ২ এর তুলনায় অনেকটাই কম খরচ হয়েছে। আগের অভিযানে খরচ হয়েছিল ৯৬০ কোটি টাকা। চন্দ্রযান ৩- এর অভিযান শুরু থেকে শেষ করতে সময় লাগবে মোট এক চন্দ্র দিন অর্থাৎ প্রায় পৃথিবীর প্রায় ১৪ দিনের সমান। এতে যে ল্যান্ডার রয়েছে সেটি চাঁদের মাটিতে মাসখানেকের একটু বেশি সময় ধরে পর্যবেক্ষণ চালিয়ে তথ্য সংগ্রহ করবে। ২২ বা ২৩ আগস্ট চাঁদের মাটিতে অবতরণ করবে চন্দ্রযান ৩।




একটি ল্যান্ডার ও একটি রোভার দিয়ে সাজানো হয়েছে চন্দ্রযান ৩। চন্দ্রযান ৩ প্রায় তার আগের ভার্সান অর্থাৎ চন্দ্রযান ২- এর মতোই। এর আগে ২০১৯ সালের ২২ জুলাই লঞ্চ হয়েছিল চন্দ্রযান ২। কিন্তু ব্যর্থ হয়ে যায় সেই মিশন। চন্দ্রযান ২-এর বিক্রম ল্যান্ডার অসফল হয়েছিল বলেই ব্যর্থ হয় সেই মিশন।






চাঁদের দক্ষিণ মেরুতে নামবে চন্দ্রযান ৩। এই দক্ষিণ মেরুতেই প্রথমবার জলের খোঁজ পেয়েছিল ইসরোর পাঠানো চন্দ্রযান ১। এবার সেই মেরুতেই চন্দ্রযান ৩।