যোগা প্রশিক্ষণ শিবিরের আয়োজন করলো বাসন্তীরহাট কুমুদিনী উচ্চবিদ্যালয়ের NSS UNIT 

yoga



সংবাদ একলব্য, দিনহাটা:  যোগাসনের আবির্ভাব ভারতবর্ষে বহু প্রাচীনকালে। সেই পুরাণের সময় থেকে ভারতবর্ষে যোগাসনের চর্চা চলছে। আমাদের আধুনিক জীবনযাত্রায় নিজেকে সুস্থ রাখতে যোগাসনের কোনো বিকল্প নেই। তাই সারা বিশ্বে যোগাসনের চর্চা চলছে।

আগামী ২১ জুন আন্তর্জাতিক যোগা দিবস উপলক্ষ্যে সারা ভারতে বিশেষ কর্মসূচী গ্রহন করেছে জাতীয় সেবা প্রকল্প। সেই কর্মসূচী অনুসারে বাসন্তীরহাট কুমুদিনী উচ্চবিদ্যালয়ের জাতীয় সেবা প্রকল্প ইউনিট একাধিক কর্মসূচী পালন করছে। আজ বিদ্যালয়ে মেয়েদের জন্য বিশেষ যোগা প্রশিক্ষণ শিবিরের আয়োজন করা হয়।

যোগা প্রশিক্ষক লিপি মোদক বর্মন বিদ্যালয়ের ছাত্রীদের যোগার প্রশিক্ষণ প্রদান করেন। যোগা প্রশিক্ষক জানান- "আজ বিদ্যালয়ের ছাত্রীদের বৃক্ষাসন, ত্রিকোনাসন, চক্রাসন, পদ্মাসন, বজ্রাসন, ভদ্রাসন সহ মোট ১২ টি আসন শেখানো হয়েছে।"

বিদ্যালয়ের জাতীয় সেবা প্রকল্পের প্রোগ্রাম অফিসার সম্রাট দাস জানান- " আমাদের জীবনকে সুস্থ ও সুন্দর রাখতে যোগার গুরুত্ব অনেক। তবে ছেলেদের খেলাধূলা বা শরীরচর্চার যতটা সুযোগ রয়েছে মেয়েদের ক্ষেত্রে তা অনেকটাই কম। সেই দিকে ভেবে বিদ্যালয়ের ছাত্রীদের জন্য এই বিশেষ প্রশিক্ষণ শিবিরের আয়োজন করা হয়েছে। এছাড়াও ২১ জুন একটি অনলাইন সেমিনারের আয়োজন করা হয়েছে।"

international yoga day



যোগা প্রশিক্ষণ শিবিরে অংশ নেওয়া ছাত্রীরা জানিয়েছেন- " যোগার এতো উপকারিতা আছে তা জানতাম না, আজ অনেকগুলো যোগা শিখেছি, এখন বাড়িতে সেগুলো নিজেই করতে পারবো।"