Ambubachi 2023 Date & Time : অম্বুবাচী ২০২৩ সময়সূচী

Ambubachi 2023 Date & Time
আসামের মা কামাখ্যা মন্দির



জ্যোতিষ শাস্ত্রে বলা হয়েছে, সূর্য যে বারের যে সময়ে মিথুন রাশিতে গমন করেন, তার পরবর্তী সেই বারের সেই কালে অম্বুবাচী হয়। অর্থাৎ, পৃথিবী এই সময়ে ঋতুমতী হন। প্রতি বছর সূর্যদেব আদ্রা নক্ষত্রের প্রথম পাদে অবস্থানকালে অর্থাৎ রাশিচক্রের মিথুন রাশির ৬ ডিগ্রি ৪০ মিনিট থেকে ১০ ডিগ্রি পর্যন্ত সময় কালে ধরিত্রী মাতা ঋতুমতী হন। এই সময়কালকেই বলা হয় অম্বুবাচী।


অম্বুবাচী হিন্দুধর্মের একটি গুরুত্বপূর্ণ বাৎসরিক উৎসব। লোকবিশ্বাস মতে আষাড় মাসে মৃগ শিরা নক্ষত্রের তিনটি পদ শেষ হলে পৃথিবী বা ধরিত্রী মা ঋতুময়ী হয়। এই সময়টিতে অম্বুবাচী পালন করা হয়।


ঋতুমতি নারী যেমন সন্তান প্রসব করতে পারে, তেমনি ধরিত্রী মা ঋতুমতি হয় জন্যই শস্য-শ্যামলা হয়ে ওঠে। হিন্দু শাস্ত্রে ধরিত্রীকে মা বলে উল্লেখ করা হয়েছে। আষাঢ়ের এই সময় থাকে ঘোর বর্ষা । বর্ষার জলধারা পৃথিবীর উপর বর্ষিত হয়। ধরিত্রী মা উর্বর হয়ে ওঠে। আর এই কৃষি কেন্দ্রিক ভারতীয় সভ্যতা তাই এই বিশেষ সময়টিকে গুরুত্ব সহকারে উদযাপন করে থাকেন।


আসামের মা কামাখ্যা মন্দির



অম্বুবাচীর তিন দিন পর্যন্ত কোনো ধরনের মাংগলিক কার্য করা যায়না। চতুর্থ দিন থেকে মঙ্গলিক কাজে কোনো বাধা থাকেনা। অম্বুবাচীর সময় হাল ধরা, গৃহ প্রবেশ, বিবাহ ইত্যাদি শুভ কাজ করা নিষিদ্ধ থাকে ও এই সময়ে মঠ-মন্দিরের প্রবেশদ্বারও বন্ধ থাকে।



অম্বুবাচী ২০২৩

অম্বুবাচী ২০২৩-র দিনক্ষণ (Ambubachi 2023 Date & Time) অম্বুবাচী শুরুর পর তিন দিন চলে এই উৎসব। চলতি বছরে অম্বুবাচী প্রবৃত্তিঃ অর্থাৎ শুরু হবে ২২ জুন অর্থাৎ ৬ আষাঢ় রাত ঘ ২.৩২ গতে এবং ২৬ জুন অর্থাৎ ১০ আষাঢ় দিবা ঘ ২। ৫৬ গতে এর নিবৃত্তিঃ অর্থাৎ সমাপ্তি হবে।