World Environment Day 2023: আজ বিশ্ব পরিবেশ দিবস, কেন এবং কীভাবে উদযাপন শুরু হয়েছিল? জানুন এবারের থিম

World Environment Day 2023: আজ বিশ্ব পরিবেশ দিবস, কেন এবং কীভাবে উদযাপন শুরু হয়েছিল? জানুন এবারের থিম


forrest




World Environment Day 2023: জীবনের নিরাপত্তার জন্য পরিবেশকে নিরাপদ ও সুরক্ষিত রাখতে হবে। আধুনিকতার দিকে এগিয়ে চলা বিশ্বে, উন্নয়নের পথে আমরা এমন অনেক জিনিসের ব্যবহার শুরু করেছি, যা পৃথিবী ও পরিবেশের জন্য মারাত্মক। মানুষ এবং পরিবেশের মধ্যে গভীর সম্পর্ক রয়েছে। প্রকৃতি ছাড়া জীবন সম্ভব নয়। কিন্তু মানুষ এই প্রকৃতির ক্ষতি করছে। প্রতিনিয়ত পরিবেশ দূষিত হচ্ছে, যা জনজীবনকে প্রভাবিত করার পাশাপাশি প্রাকৃতিক দুর্যোগের কারণ হয়ে উঠছে।

city on lap of nature

একটি সুখী ও সুস্থ জীবনের জন্য প্রকৃতির সুরক্ষা এবং পরিবেশ রক্ষা করা প্রয়োজন। এ লক্ষ্যে প্রতি বছর বিশ্ব পরিবেশ দিবস (World Environment Day) পালিত হয়। পরিবেশ সম্পর্কে মানুষকে সচেতন করা হয় এবং পরিবেশ সংরক্ষণে উৎসাহিত করা হয়। আসুন জেনে নিই পরিবেশ দিবস কবে, কিভাবে এবং কেন এই দিনটি পালিত হল।

বিশ্ব পরিবেশ দিবস কবে পালিত হয়?


প্রতি বছর জুন মাসে বিশ্ব পরিবেশ দিবস (World Environment Day) পালিত হয়। ভারতসহ সারা বিশ্বে ৫ জুন পরিবেশ দিবস পালিত হয়। এ উপলক্ষে সব দেশ বিভিন্নভাবে পরিবেশ সচেতনতামূলক কর্মসূচির আয়োজন করে।

পরিবেশ দিবসের ইতিহাস


বিশ্ব পরিবেশ দিবস (World Environment Day) উদযাপন শুরু হয় 1972 সালে। জাতিসংঘ 1972 সালের 5 জুন প্রথম পরিবেশ দিবস (World Environment Day) উদযাপন করে, তারপর থেকে প্রতি বছর এই দিবসটি পালিত হয়ে আসছে।

প্রথম পরিবেশ দিবস পালিত হয় কোন দেশে?


জাতিসংঘ বিশ্ব পরিবেশ দিবস (World Environment Day) পালনের সিদ্ধান্ত নিলেও পরিবেশ দিবস প্রথম পালিত হয় সুইডেনের রাজধানী স্টকহোমে। প্রথম পরিবেশ সম্মেলন 1972 সালে স্টকহোমে অনুষ্ঠিত হয়েছিল, যেখানে 119টি দেশ অংশগ্রহণ করেছিল।

পরিবেশ দিবস উদযাপনের উদ্দেশ্য


বিশ্বে প্রতিনিয়ত দূষণ বাড়ছে। এই ক্রমবর্ধমান দূষণের কারণে প্রকৃতির জন্য হুমকি বাড়ছে। দূষণ প্রতিরোধের লক্ষ্যে পরিবেশ দিবস উদযাপন শুরু হয়, যাতে মানুষ পরিবেশ সম্পর্কে সচেতন হতে পারে এবং প্রকৃতিকে দূষণের হাত থেকে বাঁচাতে উদ্বুদ্ধ হতে পারে।

পরিবেশ দিবসের থিম


প্রতি বছর বিশ্ব পরিবেশ দিবসে (World Environment Day Theme) একটি বিশেষ থিম থাকে। বিশ্ব পরিবেশ দিবস 2023 এর থিম "প্লাস্টিক দূষণের সমাধান"। এই থিম প্লাস্টিক দূষণ সমাধানের উপর ভিত্তি করে।

Post a Comment

thanks