Online Education Fraud: অনলাইন শিক্ষার নামে ১৮ কোটি টাকা জালিয়াতি, গ্রেফতার কোম্পানির CEO

Online Education Fraud: অনলাইন শিক্ষার নামে ১৮ কোটি টাকা জালিয়াতি, গ্রেফতার কোম্পানির CEO


Online Education Fraud



Geeklearn, একটি বেঙ্গালুরু-ভিত্তিক edtech কোম্পানির সিইওকে ডেটা সায়েন্স কোর্স করাবার নামে হাজার হাজার শিক্ষার্থীকে প্রতারণার অভিযোগে গ্রেপ্তার করা হয়েছে। Geeklearn CEO কমলাপুরম শ্রীনিবাস কল্যাণের বিরুদ্ধে ছাত্রদের নামে শিক্ষা ঋণ সংগ্রহ এবং অনুমোদিত তহবিলের অপব্যবহার করার অভিযোগ রয়েছে। বেঙ্গালুরু পুলিশ অনুমান করে যে প্রায় 2,000 ছাত্র কেলেঙ্কারিতে প্রভাবিত হয়েছে, যার দ্বারা মোট 18 কোটি টাকা ($2.5 মিলিয়ন) আত্মসাৎ করা হয়েছে।


মিডিয়া রিপোর্ট অনুসারে, পুলিশ কর্মকর্তারা জানিয়েছেন যে প্রতারকরা প্রায় 2,000 শিক্ষার্থীকে প্রতারিত করে মোট 18 কোটি টাকা তুলেছে। প্রতিটি ছাত্রের ঋণ ছিল 2 লাখ টাকার বেশি।

Geeklearn-এর প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক কমলাপুরম শ্রীনিবাস কল্যাণকে গ্রেপ্তার করা হয়েছে। তার লিঙ্কডইন প্রোফাইলে বলা হয়েছে যে তিনি Geeklearn ব্র্যান্ডের অধীনে আরও তিনটি কোম্পানির সাথে যুক্ত আছেন, যার মধ্যে রয়েছে- Geeklearn HR, একটি মানব সম্পদ প্ল্যাটফর্ম; Geeklearn Asia, একটি বিলুপ্ত সিঙ্গাপুর-ভিত্তিক কোম্পানি; এবং Geeklearn AI। মামলায় সিএফও রমন পিসি ও অপারেশন হেড আমানকেও আসামি করা হয়েছে।

মূলত Geeklearn কোর্স ফি আকারে ছাত্রদের নামে ঋণ নেওয়ার অভিযোগ। একজন ক্ষতিগ্রস্ত ছাত্রের লিঙ্কডইন পোস্ট অনুসারে, Geeklearn-এর ঋণের কিস্তি পরিশোধ করার কথা ছিল এবং শিক্ষার্থীর চাকরি না পাওয়া পর্যন্ত "বৃত্তি" হিসাবে ছাত্রের অ্যাকাউন্টে ঋণের EMI জমা দেওয়ার কথা ছিল। যাইহোক, Geeklearn দুই মাস পরে অর্থ প্রদান বন্ধ করে দেয়, ফলে সেই ঋণের বোঝা ছাত্রদের উপর গিয়ে পরে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ